জেনেভা: করোনা যে বাতাসের মাধ্যমেও বাহিত হতে পারে অবশেষে তা মেনে নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এতদিন ধরে হাঁচি, কাশির মাধ্যমে এই ভাইরাস ছড়ানোর কথা বলার পর হু মঙ্গলবার হু জানিয়েছে, করোনা যে বায়ুবাহিত হতে পারে তা অস্বীকার করা যায় না।

কোভিড-১৯ বায়ুবাহিত নিয়ে বিজ্ঞানীদের প্রশ্নের জবাবে, জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা স্বীকার করেছে, হাওয়ায় থাকা ষুদ্র কণার মাধ্যমে করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।

বিশ্বের ৩২ টি দেশের ২৩৯ জন বিজ্ঞানী হু-কে চিঠি দিয়ে হাওয়ায় করোনা সম্ভাবনার কথা জানিয়ে হু কে বলেছিলেন তাঁরা যেন করোনা সংক্রমণ নিয়ে গাইডলাইন বদলান। এরপরেই একথা স্বীকার করেছে হু। তবে এতদিনে বিশ্বব্যাপী করোনা আক্রান্ত হয়ে পড়েছেন ১১ কোটি ৬ লক্ষ ৯৩ হাজার ৭৭০ জন। মৃত্যু হয়েছে কমপক্ষে ৫ লক্ষ ৩৯ হাজার মানুষের।

হু বলছে অপেক্ষাকৃত ঘুপচি জায়গায় করোনা ছড়াচ্ছে বেশি মাত্রায়। যদিও এখনও বেশ কিছু প্রমাণের অপেক্ষায় রয়েছে হু।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কয়েক দিনের মধ্যে একটি নির্দেশিকা জারি করবে তারা। সেখানেই হয়তো নতুন স্বাস্থ্যবিধির কথা জানানো হবে। সেইসঙ্গে গোটা বিশ্বকে হু সতর্ক করে জানিয়েছে, এই ভাইরাস এখনও ছড়াচ্ছে।

এর আগে হু বারবার দাবি করে আসছিল, এই ভাইরাস যে হাওয়ায় ভেসে বেড়ায় এমন কোনও প্রমাণ নেই। অবশেষে সেকথা স্বীকার করে নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ