ওয়াশিংটন: বিশ্বের অন্যতম শক্তিধর রাষ্ট্র। কিন্তু মারণ করোনাভাইরাসের রীতিমতো অসহায়। এখনও করোনার প্রকোপ কমার বিন্দুমাত্র লক্ষণ দেখা যাচ্ছে ট্রাম্পের আমেরিকায়। উলটে শনিবারও মৃত্যু হল ৯৬০ জনের। এরফলে মার্কিন মুলুকে মোট মৃত্যু বেড়ে দাঁড়াল ১ লক্ষ ৩ হাজার ৭৫৮ জনে। জন হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী এই সংখ্যা জানা গিয়েছে।

একটি পরিসংখ্যান বলছে ইতিমধ্যে মার্কিনমুলুকে মোট করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ১০ লক্ষ ৮০ হাজার। এরমধ্যে ১ লক্ষ ৩ হাজার মৃত্যু ছাড়াও সেরে উঠেছেন ৩ লক্ষ ৯০ হাজার মানুষ।

শুধুমাত্র নিউইয়র্কে ৩ লক্ষ ৬০ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ২৩ হাজার ২৮২ জনের। নিউ জার্সিতে আক্রান্তের সংখ্যা প্রায় দেড় লক্ষ মৃত্যু হয়েছে ১১ হাজার মানুষের।

অন্যদিকে ট্রাম্প ঘোষণা করেছেন যে WHO -র সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে আমেরিকা। সব ফান্ডিং বন্ধ করে ওই টাকা অন্য কোনও সংস্থাকে দেওয়া হবে। সংবাদসংস্থা রয়টার্স এই খবর প্রকাশ করেছে।

ট্রাম্প বলেছেন WHO-এর উপর চিনের পুরোপুরি নিয়ন্ত্রণ রয়েছে। কিন্তু চিন ওই সংস্থাকে বছরে মাত্র ৪০ মিলিয়ন ডলার দেয় ও আমেরিকা সেখানে বছরে ৪৫০ মিলিয়ন ডলার দেয়।

এর আগে এপ্রিলের ১৪ তারিখ বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ কে করোনা মোকাবিলার জন্য দেওয়া অনুদানের টাকা আটকে দিয়েছিল আমেরিকা। স্বয়ং মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প হু-এর এই তহবিলে অনুদান বন্ধ করার কথা জানিয়েছিলেন। ট্রাম্প অভিযোগ করেছিলেন চিনে করোনা মহামারি ছড়িয়ে পড়াকে বিশ্বের কাছে সঠিক গুরুত্বের সঙ্গে তুলে ধরেনি WHO।

Proshno Onek II First Episode II Kolorob TV