ওয়াশিংটন: দেশের ১৮ লক্ষেরও বেশি মানুষ করোনার আক্রমণের শিকার! ভাবা না গেলেও এটাই মার্কিন মুলুকের প্রকৃত সত্যি। সোমবারেও আমেরিকায় ২৪ ঘন্টার হিসেবে মৃত্যু হয়েছে ৭৪৩ জনের। যার ফলে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৫ হাজার ৯৯ এ।

পরিসংখ্যান জানাচ্ছে, মার্কিনমুলুকে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ লক্ষ ৯ হাজার ১০৯। এরমধ্যে ৪ লক্ষ ১২ হাজার মানুষ সুস্থ হয়ে উঠেছে।

মার্কিন মুলুকে নিউইয়র্কে সবচেয়ে বেশি থাবা বইয়েছে করোনা। সেখানে ইতিমধ্যে আক্রান্ত হয়েছে কমপক্ষে ৩ লক্ষ ৭২ হাজার। মৃত্যু হয়েছে ২৩ হাজারের বেশি। নিউজার্সিতে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৬১ হাজার। মৃত্যু হয়েছে ১১ হাজারের বেশি মানুষের।

অন্যদিকে ট্রাম্প ঘোষণা করেছেন যে WHO -র সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে আমেরিকা। সব ফান্ডিং বন্ধ করে ওই টাকা অন্য কোনও সংস্থাকে দেওয়া হবে। সংবাদসংস্থা রয়টার্স এই খবর প্রকাশ করেছে।

ট্রাম্প বলেছেন WHO-এর উপর চিনের পুরোপুরি নিয়ন্ত্রণ রয়েছে। কিন্তু চিন ওই সংস্থাকে বছরে মাত্র ৪০ মিলিয়ন ডলার দেয় ও আমেরিকা সেখানে বছরে ৪৫০ মিলিয়ন ডলার দেয়।

করোনার জেরে জুনে জি সেভেন সামিট অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দিচ্ছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। শনিবার নিজেই একথা জানিয়েছেন মার্কিন রাষ্ট্রপতি। এছাড়া তিনি জানিয়েছেন, এই সামিটে ভারত সহ অন্যান্য দেশকে আমন্ত্রণও জানাবেন।

Proshno Onek II First Episode II Kolorob TV