নয়াদিল্লি: আপাতত তাজমহল খোলার পরিকল্পনা বাতিল করছে সরকার। করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকির কথা মাথায় রেখেই তাজমহল খোলার পরিকল্পনা বাতিল করেছে সরকার।

করোনার জেরে ১৬ মার্চ থেকে দেশের সমস্ত স্মৃতি সৌধগুলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। এরপর দীর্ঘ প্রায় তিন মাসেরও বেশি সময় পরে বলা হয় খুলতে চলেছে সৌধগুলি। তবে আনলক ১.০ এ বেশ কয়েকটি স্মৃতি সৌধ খোলা হয়েছিল।

কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল টুইট করে জানিয়েছিলেন, ৬ জুলাই থেকে দেশের সমস্ত স্মৃতিসৌধ খুলে দেওয়া হচ্ছে। তবে করোনার পরিস্থিতি বিচার করে রাজ্য সরকার এক্ষেত্রে সিদ্ধান্ত নিতে পারে বলে জানিয়েছে কেন্দ্র।

উল্লেখ্য, দেশে ইতিমধ্যে ব্যাপক হারে বেড়েছে করোনা। রবিবারই রাশিয়াকে পিছিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত। রবিবার সন্ধেয় ভারতের কয়েকটি রাজ্য জুড়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬ লক্ষ ৯০ হাজার। এই রোগের জেরে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১৯ হাজার ২০০ জন। অন্যদিকে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া তথ্য অনুসারে এখনও পর্যন্ত রাশিয়ায় আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ৮০ হাজার ২৮৩ জন।

অন্যদিকে রবিবার আগের সব রেকর্ড ভেঙে বাংলায় একধাক্কায় অনেকটাই বাড়ল করোনা আক্রান্তের সখ্যা। রবিবার সন্ধেয় প্রকাশিত হওয়া বুলেটিন অনুযায়ী, বাংলায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৮৯৫ জন।

প্রশ্ন অনেক: তৃতীয় পর্ব