নয়াদিল্লি: দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। শেষ ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হলেন আরও ৮৮,৬০০ জন। এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে আরও ১১২৪ জনের।

নতুন করে সংক্রমণ ও মৃত্যুর জেরে দেশে মোট করোনা আক্রান্ত হয়েছেন এমন মানুষের সংখ্যা ৫৯ লক্ষ ৯২ হাজার ৫৩৩। অবশ্য এর মধ্যে সুস্থ হয়ে গিয়েছেন ৪৯ লক্ষ ৪১ হাজার ৬২৮ জন। মৃত্যু হয়েছে ৯৪ হাজার ৫০৩ জনের। দেশে এই মুহূর্তে অ্যাক্টিভ করোনা আক্রান্তের সংখ্যা ৯ লক্ষ ৫৬ হাজার।

দেশের মধ্যে এখনও করোনা সংক্রমণের শীর্ষে থাকা রাজ্য মহারাষ্ট্র। এরই মধ্যে মহারাষ্ট্রে করোনা ভাইরাসের সেকেন্ড ওয়েভ শুরু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। শনিবার মুখ্যমন্ত্রী বলেন বহু মানুষ বাড়ির বাইরে বেরোচ্ছেন। ফলে সংক্রমণের আশংকাও বাড়ছে রাজ্যে।

এদিকে, করোনা মোকাবিলায় গোটা বিশ্বের পাশে দাঁড়নোর বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার রাষ্ট্রসংঘে মোদীর রেকর্ড করে রাখা বক্তব্য শোনানো হয়েছে।

প্রধানমন্ত্রী বলেছেন, ‘‘ভারতই বিশ্বের সবথেকে বড় ভ্যাক্সিন উৎপাদনকারী দেশ। তাই আজ গ্লোবাল কমিউনিটিকে আশ্বাস দিয়ে বলতে চাই, এই ক্রাইসিসে পুরো মানবজাতিকে সাহায্য করতে ভ্যাক্সিন উৎপাদন ও ডেলিভারি করবে ভারত। ভারত ফেজ ৩ ট্রায়ালের দিকে এগোচ্ছে।’’

অন্যদিকে দেশের মধ্যে করোনা আবহে তরল অক্সিজেনের কালোবাজারি রুখতে এবার দাম বেঁধে দিয়েছে কেন্দ্র। করোনা চিকিৎসায় অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান এই তরল অক্সিজেন। দাম বেঁধে দেওয়ার ফলে এর কালোবাজারি রোধ করা যাবে বলে আশা প্রকাশ করা হয়েছে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।