নয়াদিল্লি: দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। শেষ ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হলেন ৮৩ হাজার ৩৪৭ জন। এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ১,০৮৫ জনের।

নতুন সংক্রমণ ও মৃত্যুর জেরে দেশে মোট করোনা আক্রান্তর সংখ্যা দাঁড়াল ৫৬ লক্ষ ৪৬ হাজার ১১ টি। এরমধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ৯ লক্ষ ৬৮ হাজারের বেশি। সুস্থ হয়ে উঠেছে মোট ৪৫ লক্ষ ৮৭ হাজার ৬১৪ জন। দেশজুড়ে করোনার জেরে মোট মৃত্যু হয়েছে ৯০ হাজার ২০ জনের।

করোনার জেরে দেশের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা রয়েছে মহারাষ্ট্রে। সেখানে সংক্রমণ এখনও সর্বাধিক। এছাড়া অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, দিল্লি ও পঞ্জাবেও অবস্থা খারাপ। রিপোর্ট বলছে এই সাত রাজ্যেই রয়েছে দেশের মোট করোনা আক্রান্তের মধ্যে ৬৫ শতাংশ। ফলে ওই রাজ্যগুলি নিয়ে একই সঙ্গে চিন্তিত ও সতর্ক রয়েছে মোদী সরকার।

আজ বুধবার এই সাত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কীভাবে করোনার বিরুদ্ধে ওই রাজ্যগুলিতে লড়াই করা যায় তা নিয়েই হবে বৈঠক।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠক অনুষ্ঠিত হবে। জানা যাচ্ছে ওই রাজ্যগুলির স্বাস্থ্যমন্ত্রীরাও এই বৈঠকে অংশ নেবেন। মনে করা হচ্ছে, এই রাজ্যগুলিতে কোভিড ১৯ কে নিয়ন্ত্রণ করতে পারলেই দেশজুড়ে অনেকটা কমে যাবে সংক্রমণ।

অন্যদিকে আশা জাগিয়ে তুলেছে আর এক খবর। জানা গিয়েছে, স্পুটনিক-ভি নামে রাশিয়ান ভ্যাক্সিনের ট্রায়াল শুরু হতে চলেছে ভারতে। মঙ্গলবার একথা জানিয়েছে ড. রেড্ডির ল্যাবরেটরি লিমিটেড।কয়েকদিনের মত্যেই ভারতে শুরু করা হবে রুশ করোনা টিকা Sputnik V-এর হিউম্যান ট্রায়াল। জানা গিয়েছে, প্রায় ২,০০০ স্বেচ্ছাসেবকের শরীরে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগের কথা ভাবা হচ্ছে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।