প্রতীকী ছবি

নয়াদিল্লি: দেশে ফের বাড়ল করোনা সংক্রমণ। গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হলেন ৫৩ হাজার ৬০১ জন। আরও মৃত্যু হয়েছে ৮৭১ জনের।

নতুন করে সংক্রমণের জেরে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২২ লক্ষ ৬৮ হাজার ৬৭৫ জন। দেশজুড়ে মোট মৃত্যু হয়েছে ৪৫ হাজার ২৫৭ জনের।

মোট ২২ লক্ষ আক্রান্তের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ লক্ষ ৮৩ হাজার ৪৮৯ জন, এর মধ্যে গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ৪৭ হাজারেরও বেশি মানুষ। দেশে এই মুহূর্তে অ্যাক্টিভ করোনা কেস রয়েছে ৬ লক্ষ ৩৯ হাজার ৯২৯ জন। এরা চিকিৎসাধীন রয়েছেন।

অন্যদিকে বিশ্বজুড়ে শুরু হয়েছে ভ্যাকসিন তৈরির কাজ। ১২ অগাষ্ট করোনা ভ্যাকসিনের চূড়ান্ত ঘোষণা করবে রাশিয়া। এমনই খবর জানিয়েছে সংবাদ সংস্থা স্পুটনিক। এরপরেই শুরু হবে মাস ভ্যাকসিনেশন প্রক্রিয়া। রাশিয়ার দাবি এই ভ্যাকসিন দেহে একটা শিল্ড বা ঢাল তৈরি করবে করোনা ভাইরাসের বিরুদ্ধে।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে ১২ই অগাষ্ট যে ভ্যাকসিন তাঁরা আনতে চলেছেন, তা বিশ্বে সাড়া ফেলবে। উপকার হবে সাধারণ মানুষের। কিন্তু কীভাবে কাজ করবে এই ভ্যাকসিন। এই সম্পর্কে মস্কোর গ্যামলিয়া রিসার্চ ইনস্টিটিউটের ডিরেক্টর আলেকজান্ডার গিন্টসবার্গ জানান, এই ভ্যাকসিন কিছু জড় বা নিষ্প্রাণ পার্টিকলস তৈরি করবে। শরীরের অ্যাডিনো ভাইরাসের উপস্থিতির প্রেক্ষিতে এগুলো তৈরি হবে।

সেখান থেকেই তৈরি হবে করোনা ভাইরাসের মোকাবিলা করার মত অ্যান্টি বডি। এখনও পর্যন্ত এই ভ্যাকসিনের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি বলে গ্যামলিয়া রিসার্চ ইনস্টিটিউট জানাচ্ছে। এই ইনস্টিটিউটই ভ্যাকসিনটি তৈরি করেছে, যা ১২ই অগাষ্ট হাতে পাবেন সাধারণ মানুষ।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও