নয়াদিল্লি: শুক্রবার রেওয়া সোলার প্লান্ট উদ্বোধনে বক্তৃতা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এশিয়ার বৃহত্তম ৭৫০-মেগাওয়াটের এই সৌর প্রকল্পের উদ্বোধনে মোদী বলেন, সোলার পাওয়ার সুরক্ষিত, নিশ্চিত ও খাঁটি।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্লান্টের উদ্বোধন করেন। ইতিমধ্যেই জানানো হয়েছে প্রতি বছর প্রায় ১৫ লক্ষ টন কার্বন-ডাই অক্সাইডের নির্গমন কমাবে এই প্লান্ট।

এদিন প্রধানমন্ত্রী বলেন, “সৌর শক্তি কেবল আজ নয়, একবিংশ শতাব্দীতে শক্তির প্রধান মাধ্যম হতে চলেছে। কারণ সৌর শক্তি নিশ্চিত, শুদ্ধ ও সুরক্ষিত।”

একই সঙ্গে মোদীর বক্তব্য রেওয়া ইতিহাসের পাতায় আজ জায়গা করে নিল। মূলত, রেওয়া বলতে সাদা বাঘ ও নর্মদাকে বোঝায়। কিন্তু আজ থেকে এশিয়ার বৃহত্তম সৌর শক্তি প্রকল্পের নামও এই নামে যুক্ত হল।

পাশাপাশি মধ্যপ্রদেশ ও ওই এলাকার বাসিন্দাদেরও অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন সৌর প্রকল্পের কেন্দ্রটি এই দশকে পুরো অঞ্চলটিকে শক্তির একটি বৃহৎ কেন্দ্র হিসাবে গড়ে তুলতে সহায়তা করবে

এই প্লান্ট উদ্বোধনের সময় মধ্য প্রদেশের রাজ্যপাল আনন্দিবেন প্যাটেল, মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান সহ অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীরাও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এশিয়ার বৃহত্তম এই সৌরবিদ্যুৎ কেন্দ্র থেকে প্রতিদিন ৭৫০মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাবে। প্রায় ৫০০ হেক্টর জমির উপর এই প্রকল্পের ২৫০ মেগাওয়াটের তিনটি সৌরবিদ্যুৎ উৎপাদক ইউনিট রয়েছে। আরও জানা গিয়েছে, এই সোলার পার্কটির উন্নয়নের জন্য কেন্দ্রের তরফে ১৩৮ কোটি টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ