চণ্ডীগড়: বেফাঁস মন্তব্যের খেসারত দিতে পারে যুবরাজ সিং-কে৷ প্রাক্তন ভারতীয় অল-রাউন্ডারের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের হল৷

টিম ইন্ডিয়ার স্পিনার যুবেন্দ্র চাহালের পক্ষ নিয়ে বর্ণবিদেষ মন্তব্যের জন্য হরিয়ানার হিসার জেলার হানসি থানায় ২০১১ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের নায়ক যুবরাজের বিরুদ্ধে পুলিশ অভিযোগ দায়ের করা হয়েছে৷ দলিত অধিকার কর্মী ও অ্যাডভোকেট রজত কলসান এই লিখিত অভিযোগ করেছেন৷ যাতে যুবরাজে বিরুদ্ধে FIR দায়ের করারও দাবি জানিয়েছেন তিনি৷

যুবরাজ সম্প্রতি চাহালকে নিয়ে একটি টিকটক ভিডিও তাঁর পরিবারের সঙ্গে অংশ নিয়েছিলেন৷ যেখানে মজা করতে গিয়ে নিজের অজান্তে ভারতীয় দলের লেগ-স্পিনারকে নিয়ে বর্ণবাদী মন্তব্য করে বিতর্কে জড়িয়ে পড়েছিলেন। তারপর টিম ইন্ডিয়ার ওপেনার রোহিত শর্মার সঙ্গে একটি ইনস্টাগ্রাম লাইভ চ্যাট চলাকালীন এই বিতর্কিত মন্তব্য করেন প্রাক্তন ভারতীয় অল-রাউন্ডার।

বর্তমানে ভাইরাল হওয়া এই ক্লিপটি আসলে এপ্রিল মাসে যুবরাজ এবং রোহিতের ইনস্টাগ্রাম লাইভ সেশনের একটি স্নিপেট। ভিডিও-তে যুবরাজ চাহালকে এই জাতীয় ভিডিও তৈরির জন্য ‘বি *** জিআই’ বলে ডাকতে শোনা গিয়েছিল৷ যেখানে রোহিত বলেছিলেন বাবাকে নাচানোর জন্য চাহালকে মজা করতেও দেখা যেতে পারে।

যুবরাজ ইচ্ছাকৃতভাবে এই মন্তব্য করেছেন বলে মনে হয় না৷ সোশ্যাল মিডিয়ায় নেটিজেনরাও এর জন্য যুবরাজকে ক্ষমা চাইতে বলেন৷ এ নিয়ে সমালোচনার ঝড় ওঠে। হিসারে যুবরাজের বিরুদ্ধে চাহালের বিরুদ্ধে দলিত বিরোধী মন্তব্য করার অভিযোগ উঠেছে।

অভিযোগে ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মাও লক্ষ্যবস্তু হয়েছেন। অভিযোগকারী বলেছেন যে, যুবরাজের মন্তব্যে রোহিতের অসন্তোষ প্রকাশ করা উচিত ছিল৷ কিন্তু তিনি তা না-করে হেসে মন্তব্য করতে রাজি হয়েছিলেন।

অভিযোগকারী কলসন আরও বলেন, যুবরাজের মন্তব্যে দলিত সম্প্রদায়ের অনুভূতি আহত হয়েছে৷ তাই তিনি যুবরাজের গ্রেপ্তারের দাবি জানিয়েছেন। হানসি এসপি লোকেন্দ্র সিং জানিয়েছেন, তিনি তাঁর তদন্ত ডেপুটি পুলিশ সুপারের (ডিএসপি) কাছে জমা দিয়েছেন৷ এখন তদন্তের সমস্ত দিক তদারকি করার পরে ব্যবস্থা নেওয়া হবে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।