ফাইল ছবি

কলকাতা: মঙ্গলবার রাজভবনে রাজ্যপালের সঙ্গে কবি মন্দাক্রান্তা সেনের সাক্ষাৎ। ১১.৫০ মিনিটে শুরু হবে বৈঠক। আলোচনার বিষয় ‘নো এনআরসি’।

বৈঠকে কী কী প্রসঙ্গ উঠে এল তা জানার জন্য অপেক্ষায় আছে বহু মানুষ। কিছুদিন আগেই রানুছায়া মঞ্চে ‘নো এনআরসি’ আওয়াজ তুলে প্রকাশ্যে জমায়েত হয়েছিলেন মন্দাক্রান্তা-সহ আরও অনেক সংবেদনশীল মানুষ। সেই সভায় উপস্থিত ছিলেন– তরুণ সান্যাল, অনীক দত্ত, আব্দুল মান্নান, মিতুল দত্ত, অরুণাভ ঘোষ প্রমুখ।

সভায় জমায়েত হয়েছিলেন বহু সাধারণ মানুষ। স্বদেশে বসবাস করার ক্ষেত্রেও আতঙ্ক কাজছে অনেকের। এই আতঙ্কের জায়গা থেকেই পথে নেমেছেন সকলে। অসমে NRC-র ভয়াবহতা আজ সকলেরই জানা। বাংলার মানুষ চান না রাজ্যে এমন কালও দিন নেমে আসুক। সে জন্যই প্রতিবাদ।

মঙ্গলবার মন্দাক্রান্তা সেনের সঙ্গে রাজভবনে যাচ্ছেন করও কয়েকজন সংগঠক। জানা গিয়েছে, রাজ্যপাল জগদীপ ধনখরের আমন্ত্রণেই তাঁদের রাজভবন যাত্রা। ইতিমধ্যেই রাজ্যপালের সঙ্গে এই বৈঠক নিয়ে নানা মহলে আলোচনা হতে শুরু করেছে।

এই বৈঠক কি আদৌ কোনও সমাধান সূত্র তৈরি করবে? এমন প্রশ্নও উঠে আসতে শুরু করেছে। আর কিছুক্ষণের মধ্যেই জানা যাবে জগদীপ ধনখরের সঙ্গে কবি মন্দাক্রান্তা সেনের কী কী কথা হল। এখন সেদিকেই নজর বহু মানুষের।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ