নয়াদিল্লি: সোমবার সকাল সাড়ে ১১ টা নাগাদ মন্ত্রীসভার সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সভাপতিত্বে ওই বৈঠকে ‘ঐতিহাসিক সিদ্ধান্ত’ নেওয়া হতে পারে বলে জানাচ্ছে সূত্র।

মোদীর দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার একবছরের পূর্তির পর এই প্রথম কোনও ক্যাবিনেট মিটিং-এ বসছেন প্রধানমন্ত্রী। নিরাপত্তা সম্পর্কিত মন্ত্রী পারিষদ কমিটি ও অর্থনীতি বিষয়ক কমিটিও বৈঠকে উপস্থিত থাকতে পারে।

সিকিউরিটি প্যানেলের সঙ্গে লাদাখে চিন ও ভারতের সীমান্ত অস্থিরতা নিয়ে আলোচনা হতে পারে। এছাড়া দীর্ঘ লকডাউনের পর অর্থনৈতিক পুনরুজ্জীবন পরিকল্পনা নিয়ে আলোচনা হতে পারে।

অন্যদিকে সোমবার থেকেই দেশ পা দিল আনলক ১ এ। এই ধাপে অর্থাৎ আনলক ১ -এ অর্থনীতির দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে বলে জনাইয়েছিল স্বরাষ্ট্রমন্ত্রকের গাইডলাইন। রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির সঙ্গে পরামর্শের পরেই এই নতুন গাইডলাইন জারি করা হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

এর আগে যেসব ক্ষেত্রে বিধি নিষেধ ছিল, এবার কনটেনমেন্ট জোনের বাইরে সেগুলি সবই চালু করা হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রকের জারি করা নিয়মের ভিত্তিতে সব কিছু চালু হবে বলে জানানো হয়েছে।

তবে আনলক ১ চালু হলেও হোটেল, রেস্তোরাঁ বা শপিং মল খোলার জন্য অপেক্ষা করতে হবে আরও ৭ দিন। ৮ তারিখ থেকে কন্টেনমেন্ট জোনের বাইরের এলাকায় ধর্মীয়স্থান, হোটেল এবং রেস্টুরেন্ট খোলার অনুমতি দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

তবে কন্টেনমেন্ট জোনে লকডাউন জারি রয়েছে ৩০ জুন অবধি। কনটেনমেন্ট জোনে জরুরি কাজকর্ম ছাড়া সবকিছুই বন্ধ। শুধুমাত্র নিত্যপ্রয়োজনীয় জিনিস ডেলিভারি করার ক্ষেত্রে এবং মেডিক্যাল এমার্জেন্সির ক্ষেত্রে ছাড় দেওয়া আছে।

Proshno Onek II First Episode II Kolorob TV