ফাইল ছবি

নয়াদিল্লি: করোনা আতঙ্কে লকডাউন দেশ, তবুও ক্রমেই বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। পাল্লাব দিয়ে বাড়ছে মৃত্যুও। দেশে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়ে গেল। শেষ ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৩২ জনের.

স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী দেশে আক্রান্তের সংখ্যাও ইতিমধ্যে ৪০০০ পার করে ফেলেছে, পরিসংখ্যান অনুযায়ী মোট করোনা আক্রান্ত হয়েছেন ৪,০৬৭ জন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকে রবিবার রাতে ৯ মিনিটের জন্য মোমবাতি, প্রদীপ জ্বালিয়ে একতার বার্তা দিয়েছিল দেশ। তারপরের দিন সকালেই আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ৪০০০। মৃত ১০৯ জন।

অন্তত ২১টি রাজ্যে ১০৯৫ জন তবলিগি জামাতের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে ৪.১ দিনে ভারতে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে। কেন্দ্রের দাবি, তবলিগি জামাতের জমায়েতের জন্যই এত তাড়াতাড়ি সংখ্যাটা বেড়ে গেল।

মারণ ভাইরাসের বিরুদ্ধে কীভাবে লড়াই করা যায়, তা নিয়ে শনিবার টেলিকনফারেন্সে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ বৈঠকে করোনার বিরুদ্ধে একজোট হয়ে লড়াই করার সংকল্প নেন বিশ্বের এই দুই তাবড় নেতা৷

আলোচনা প্রসঙ্গে মোদী জানিয়েছেন, ‘আমাদের মধ্যে ভালো আলোচনা হয়েছে৷ কোভিদ ১৯-এর বিরুদ্ধে লড়াই করার জন্য ভারত-মার্কিন অংশীদারিত্বের পুরো শক্তি মোতায়েন করতে সম্মত হয়েছি৷’

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও