দুবাই: আরব আমিরশাহীতে বিধ্বংসী আগুনের কবলে আজমান মার্কেট। বুধবার সন্ধ্যে নাগাদ আগুন লাগে এই মার্কেটে।

আগুন লাগার খবর পেয়েই সেখানে ছুটে যায় দমকলের বেশ কয়েকটি ইঞ্জিন। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত ঠিক কী কারণে এই বিধ্বংসী আগুন লাগল তা নিশ্চিত করে জানাতে পারেনি কর্তৃপক্ষ। ঘটনায় এখনও কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি।

আধিকারিকরা জানাচ্ছেন, সন্ধ্যে ৬ টা ৩০ নাগাদ দুবাই থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে আজমানে এই আগুন লাগে। ঘটনার পর দমকল বিভাগ সেখানে ছুটে গেলেও আগুন নিয়ন্ত্রণে আনতে প্রায় ৩ ঘন্টা সময় লেগে যায় বলে জানানো হয়েছে। এখনও মার্কেট এলাকায় কুলিং অপারেশন চালাচ্ছে ফায়ার ফাইটিং টিম।

খলিজ টাইমস জানিয়েছে, দমকল কর্মীরা ওই গোটা এলাকা ঘিরে ধরে আগুন নেভানোর কাজ শুরু করে। জল ও ফোম দিয়ে চলে আগুন নেভানোর কাজ। জানা গিয়েছে, মার্কেটের প্রচুর দোকানপাটে ওই আগুন ছড়িয়ে পড়ে।

উল্লেখ্য, লেবাননের বিস্ফোরণের ২৪ ঘন্টা কাটতে না কাটতেই ফের এই ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটল আরব আমিরশাহীতে। মঙ্গলবার লেবাননের রাজধানী বেইরুট বন্দর এলাকায় মঙ্গলবার একটি রাসায়নিক পদার্থের গোডাউনে ভয়াবহ জোড়া বিস্ফোরণ ঘটে। এর তীব্রতা ছড়ায় বহুদূর। কয়েক কিলোমিটার দূর পর্যন্ত ঘরবাড়ির কাচ ভেঙে যায়। বন্দর এলাকার আশপাশের সব দোকানপাট ধ্বংস হয়েছে। এ ছাড়া লেবাননের ২৪০ কিলোমিটার দূরে ভূমধ্যসাগরীয় দ্বীপরাষ্ট্র সাইপ্রাস পর্যন্ত বিস্ফোরণে কেঁপে উঠেছিল।

বুধবার আরও স্পষ্ট হয়েছে বিস্ফোরণস্থলের ছবি। মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়ে আরও বাড়তে পারে। চার হাজারেরও বেশি মানুষ জখম হয়েছেন। পরিস্থিতি কীভাবে মোকাবিলা করা যায় তা খতিয়ে দেখছে সরকার।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও