নয়াদিল্লি: একদিকে দেশজুড়ে শুরু হয়েছে ভ্যাকসিন প্রয়োগ। এরই মধ্যে শেষ ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হলেন ১৫ হাজার ১৪৪ জন। এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ১৮১ জনের।

নতুন আক্রান্ত ও মৃত্যুর জেরে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ কোটি ৫ লক্ষ ৫৭ হাজার ৯৮৫ জন। এরমধ্যে অবশ্য সুস্থ হয়ে গিয়েছে ১ কোটি ১ লক্ষ ৯৬ হাজার ৮৮৫ জন। দেশে এই মুহূর্তে অ্যাক্টিভ কেস রয়েছে ২ লক্ষ ৮ হাজার ৮২৬ জন।

দেশে করোনার জেরে মোট মৃত্যু হয়েছে ১ লক্ষ ৫২ হাজার ২৭৪ জনের। এরমধ্যে শেষ ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ১৮১ জনের।

আরও পড়ুন – স্বচ্ছতার অভাব, পিএম কেয়ারস নিয়ে প্রাক্তন আমলাদের প্রশ্নের মুখে মোদী

অন্যদিকে কেন্দ্রের ছাড়পত্র নিয়ে শনিবার থেকে শুরু হয়ে গিয়েছে করোনার টিকাকরণ৷ গত ৩ জানুয়ারি কোভিশিল্ড ও কোভ্যাক্সিন, জোড়া টিকায় অনুমোদন দেয় কেন্দ্র৷ শনিবার সকালে সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বের বৃহত্তম টিকাকরণ কর্মসূচির সূচনা করেন।

রাজ্যে-রাজ্যে নির্দিষ্ট হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্রগুলিতে করোনার টিকাকরণ প্রক্রিয়া হয়। শহর কলকাতার ১৭টি কেন্দ্র থেকে করোনার টিকাকরণ প্রক্রিয়া চলে। প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই প্রক্রিয়া আপাতত চলবে। একই সঙ্গে দেশবাসীকে সতর্ক করে মোদী বলেন, টিকা নেওয়া মানে এই নয় যে, মাস্ক পরা বা দূরত্ববিধি ভুলে যাবেন।

আরও পড়ুন – মহাকাশ থেকে সূর্যোদয়-সূর্যাস্ত, অপূর্ব সেই ছবির মেলায় চোখ রাখুন

প্রধানমন্ত্রী বলেন, ভ্যাকসিন তৈরি হতে অনেক সময় লাগে। এক্ষেত্রে খুব কম সময়ে জোড়া ভ্যাকসিন তৈরি হয়েছ বলে দাবি করেন প্রধানমন্ত্রী। ভারতের তৈরি এই ভ্যাকসিনের নজর গোটা বিশ্বের রয়েছে বলে জানিয়েছেন তিনি। এজন্যে ভারতীয় বিজঙ্গানীদের প্রশংসা করা প্রয়োজন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

জীবে প্রেম কি আদৌ থাকছে? কথা বলবেন বন্যপ্রাণ বিশেষজ্ঞ অর্ক সরকার I।