কলকাতা: শনিবার থেকে টালা ব্রিজে বন্ধ হচ্ছে পণ্যবাহী যান চলাচল। শুক্রবার এমনটাই জানানো হয়েছে পূর্ত দফতরের তরফে। সেতুর স্বাস্থ্য পরীক্ষার কর্মসূচি নিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টালা সেতুর অবস্থা বেহাল। সেই তাই মেরামত করা প্রয়োজন। এই সেতুর মেরামতের দায়িত্বে রয়েছে পাবলিকস ওয়ারকস ডিপার্টমেণ্ট। কাজ খুব শীঘ্রই শুরু হবে বলে খবর। পণ্যবাহী গাড়ি চলাচল বন্ধ হয়ে যাওয়ার ফলে এই গাড়িগুলিকে টালা ব্রিজের পাশে চিতপুর থেকে যাওয়ার ব্যবস্থা করা হবে বলে জানা গিয়েছে।

মাঝেরহাট সেতু বিপর্যয়ের পর থেকেই কলকাতা-সহ রাজ্যের একাধিক সেতু স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। সেতুর স্বাস্থ্য পরীক্ষা করতে গিয়ে তিন-চারদিন সেতু বন্ধ রাখতে হচ্ছে। ফলে চরম হয়রানির শিকার হন আম জনতা। এবার ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা করার জন্য ব্যবহার করা হবে বিশেষ যন্ত্র।

কেন্দ্রীয় বিশেষজ্ঞ সংস্থা রাইটস এই মোবাইল ব্রিজ ইউনিট নিয়ে পিডব্লুডির সাউথ জোনের ৩২টি ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা করবে। তারাতলা ব্রিজ দিয়ে শুরু হল হেলথ অডিট। এরপর টালা সেতু, বেলঘড়িয়া সেতু, বালি ব্রিজ, বারাকপুর সেতু, মধ্যমগ্রাম ব্রিজ, মোড়গ্রাম ব্রিজ ও মাতলা নদীর উপর সেতুর স্বাস্থ্য পরীক্ষা করা হবে এই মোবাইল ব্রিজ ইউনিট দিয়ে।

মোবাইল ব্রিজ ইউনিটের সুবিধা হল যে এই গাড়িতে হাইড্রলিক প্রসেস ইউনিট আছে ৷ গাড়ির মধ্যে থেকে হাতের মতো ক্রেন বেরিয়ে আসবে ৷ ক্রেনের সাহায্যে সেতুর যে কোনও জায়গার স্বাস্থ্য পরীক্ষা করা যাবে৷ এই গাড়ি ব্যবহার করলে সেতু বন্ধ রাখতে হবে না৷ সেতুর যে কোনও জায়গার ছবি তুলে রাইটস-এর সার্ভারে আপলোড করা যাবে৷ সেতু বন্ধ করে হেলথ অডিট করলে হয়রানির শিকার হন নিত্যযাত্রীরা। সেতুর স্বাস্থ্য পরীক্ষার জন্য এই গাড়ি ব্যবহার করলে সেই হয়রানি আর থাকবে না বলেই জানা গিয়েছে কর্তৃপক্ষের তরফে।