ওয়াশিংটন: মাঝারি মাপের ভূমিকম্পের জেরে কেঁপে উঠল নর্থান মারিয়ানা আইল্যান্ড। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.২। স্থানীয় সময় সকাল ৭ টা ৫০ মিনিটে এই ভূ-কম্পন অনুভূত হয়।

দ্বীপপুঞ্জের সাপিয়ান থেকে ৫৫৯ কিমি দূরে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল হিসেবে চিহ্নিত করা গিয়েছে। ভূপৃষ্ঠ থেকে উৎস স্থলের গভীরতা ছিল ১০ কিমি।

উল্লেখ্য, চলতি বছরে বারেবারেই ভূমিকম্পে কেঁপে উঠছে বিশ্বের বিভিন্ন অংশ। একদিকে করোনার জেরে আমেরিকা যখন ত্রস্ত, তখন বারবার ভূ-কম্পনে আতঙ্ক বাড়ছে সাধারণ মানুষের মনে।

একই অবস্থা ভারতেরও। চলতি সপ্তাহে মঙ্গলবার ফের ভূমিকম্পে কেঁপে ওঠে দেশের একপ্রান্ত। মঙ্গলবার সকালে ভূ-কম্পন অনুভূত হয় কাশ্মীরে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৪ ম্যাগনিটিউড।

তার আগে রবিবার কেঁপে উঠেছে মেঘালয়ের একাংশ। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩.৯। কিছুদিন আগে, দেশের উত্তর-পূর্বের রাজ্য একাধিকবার কেঁপে উঠেছে। অসম সহ মিজোরাম কেঁপেছে একাধিকবার। জুনের ১৮ তারিখ থেকে ২১ তারিখের মধ্যে কম্পন বোঝা গিয়েছে প্রায় পাঁচবারের বেশি। বিষয়টিতে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ।

উল্লেখ্য, জুনের ১৮ তারিখ ভূমিকম্প কাঁপিয়ে দিয়েছে দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলিকে। এদিন রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৫। ভূমিকম্পের তীব্রতা মাঝারি হলেও কম্পন অনুভূত হয়েছে গোটা উত্তর-পূর্বেই। মিজোরাম রাজ্যের চাম্পাই জেলায় ভূপৃষ্ঠ থেকে ৮০ কিলোমিটার ভেতরে কম্পনের উৎসস্থল বলেই জানিয়েছে স্থানীয় সিসমিক সেন্টার।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ