ঢাকা: আবারও শিল্পী মহল উদ্বেগে। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সমধিক পরিচিত প্রবীণ অভিনেত্রী ফেরদৌসী মজুমদার করোনায় আক্রান্ত। তাঁর স্বামী তথা জনপ্রিয় অভিনেতা রামেন্দু মজুমদারও এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের নাট্যমঞ্চে দুজনই বিশেষ পরিচিত। বর্তমানে তাঁরা ঢাকার বাসভবনেই আইশোলেশনে রয়েছেন। রামেন্দু মজুমদার নিজেই করোনা আক্রান্তের খবর সংবাদ মাধ্যমে জানান

তিনি বলেন, ১৪ জুলাই ফেরদৌসীর করোনা উপসর্গ দেখা দেয়। ১৮ জুলাই টেস্ট করা হলে রেজাল্ট পজিটিভ আসে। এক সপ্তাহ পর আমারও জ্বর জ্বর অনুভব হয়, তখন আমার টেস্ট করানোর পর পজিটিভ রেজাল্ট আসে।

এখন দুজনই সুস্থ আছেন। তবে করোনার উপসর্গ দূর হয়নি এখনো। তারা দু তিন দিনের মধ্যে আবারও টেস্ট করাবেন বলে জানিয়েছেন রামেন্দু মজুমদার।

পাকিস্তানি আমল থেকেই ততকালীন পূর্ব পাকিস্তানে যে সাংস্কৃতিক আন্দোলন চলছিল তাতে জড়িয়ে পড়েন ফেরদৌসী ও রামেন্দু। মঞ্চের পাশাপাশি তিনি টেলিভিশন ও চলচ্চিত্রেও অভিনয় করেছেন এই দম্পতি।

১৯৭১ সালে বাংলাদেশ তৈরির মুক্তিযুদ্ধে সরাসরি সমর্থন জানিয়ে আশ্রয় নেন পশ্চিমবঙ্গে। কলকাতায় থাকার সময় সেখানকার সাংস্কৃতিক মহলে দুজনেই যুক্ত হয়ে পড়েন। কলকাতায় থাকার কারণে পাক সেনার ভয়াবহ বুদ্ধিজীবী গণহত্যা থেকে রক্ষা পেয়েছিলেন দুজনেই।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ফেরদৌসী ও রামেন্দু মজুমদার ঢাকায় ফিরে আসেন। পরে বাংলাদেশের সাংস্কৃতিক মহল দুই অভিনয় শিল্পী একের পর এক নাটক, চলচ্চিত্র ও টিভি অনুষ্ঠান করেছেন।

শিল্পকলায় অসামান্য অবদানের জন্য বাংলাদেশ সরকার রামেন্দু মজুমদার কে ২০০৯ সালে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে। আর ফেরদৌসী মজুমদার ১৯৯৮ সালে পান একুশে পদক। ২০২০ সালে তাঁকে সর্বচ্চো অসামরিক সম্মান স্বাধীনতা পদক প্রদান করা হয়।

করোনাভাইরাস আক্রান্ত হয়ে বাংলাদেশের অন্যতম ব্যক্তিত্ব ও বামপন্থী চিন্তাবিদ কামাল লোহানীর প্রয়াণ হয়েছে। করোনা আক্রান্ত হয়েছিলেন কিংবদন্তি রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। তিনি এখন সুস্থ। প্রয়াত হয়েছেন কিংবদন্তি কমিউনিস্ট ব্যক্তিত্ব তথা অধ্যাপক আনিসুজ্জামান। এছাড়াও পরপর কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য ও রাজনৈতিক নেতার মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর এবং ওয়ার্ল্ডোমিটার জানাচ্ছে, বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৪৯ হাজারের বেশি। মৃত্যু হয়েছে ৩ হাজার ৩০০ জনের বেশি।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা