কাঠমান্ডু: প্রাকৃতিক বিপর্যয়ের কবলে এবার নেপাল। শেষ ২৪ ঘন্টায় নেপালে ভয়াবহ ভূমিধসের জেরে নিখোঁজ কমপক্ষে ৪৪ জন। এমনটাই জানাচ্ছে সংবাদসংস্থা এএনআই।

জানা গিয়েছে নেপালের সিন্ধুপালচক, ম্যাগডি, জাজারকোট জেলায় এই ভূমিধস হয়েছে। নেপালি সংবাদ মাধ্যম সূত্রে খবর, বৃহস্পতিবার কাস্কি এবং ও লামজং জেলায় একাধিক ভূমিধসে কমপক্ষে দশ জন মারা গেছে।

কাস্কি জেলার বিভিন্ন অংশে টানা বৃষ্টির জেরে তিনটি পৃথক ভূমিধসে সাতজন প্রাণ হারিয়েছেন বলে খবর। পুলিশের ডিএসপি সুবাস হামাল জানান, শুক্রবার ভোর আড়াইটার দিকে পোখড়ার সরংকোট গোথাদীর একটি বাড়ি ভূমিধসে পড়ে যাওয়ায় ৩ শিশু সহ মোট ৫ জনের মৃত্যু হয়েছে।

পুলিশ জানিয়েছে, ওই একই ঘটনায় কমপক্ষে ১০ জন আহত হয়েছে। যখন ভূমিধসের ঘটনা ঘটে তখন তাঁরা জন্মদিন উপলক্ষ্যে একটি বাড়িতে জড়ো হয়েছিল।

আহতদের মণিপাল হাসপাতাল ও গন্ডাকী হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। কালিমাটি ও ফুসারে ভয়াবহ ভূমিধসের জেরে সিদ্ধার্থ হাইওয়েতেও রাস্তা আটকে গিয়েছিল বলে জানা গিয়েছে।

লামজংয়ে গতরাতে ১০ টা নাগাদ ভারী বৃষ্টির জেরে ভূমিধসে একই পরিবারের তিন ব্যক্তি মারা যাওয়ার খবর মিলেছে। ধৌলগিরিতে একটি গ্রামে ৭ জনের নিখোঁজ হওয়ার খবর মিলেছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ