কার্গিল, লাদাখ: রবিবার ফের ভূমিকম্প কাশ্মীরের লাদাখের কার্গিল এলাকায়। রিখটার স্কেলে এই ভূকম্পনের মাত্রা ৪.৭। ভারতীয় সময় অনুসারে ভোর ৩ টে ৩৭ মিনিটে এই কম্পন অনুভূত হয়।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কার্গিল থেকে ৪৩৩ কিমি উত্তর পশ্চিমে এই কম্পন আঘাত হানে।

ন্যাশনাল সেন্টার সিসমোলজি জানাচ্ছে, “ভোর ৩ টে ৩৭ এ ৪.৭ রিখটার স্কেলের মাত্রায় কার্গিল থেকে ৪৩৩ কিমি উত্তর পশ্চিমে এই ভূমিকম্প আঘাত হানে।”

ঘটনায় এখনও কোনও ক্ষয় ক্ষতি বা প্রাণ হানির খবর পাওয়া যায়নি। উল্লেখ্য, এর আগে বৃহস্পতিবারেই ভূ-কম্পনে কেঁপে উঠেছিল লাদাখের কার্গিল। সেদিন রিখটার স্কেলে ম্যাগনিটিউড ছিল ৪.৫।

চলতি মাসের প্রথম সপ্তাহেই ভূমিকম্পে কেঁপে উঠেছিল দিল্লি। এমনকি অদূর ভবিষ্যতে আরও বড়সড় ভূমিকম্পের বার্তাও দিয়েছেন বিশেষজ্ঞরা।

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৭। শুক্রবার সন্ধে সাতটা নাগাদ কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সেসমোলজির তরফে জানানো হয়েছে, এই কম্পনের উৎসস্থল ছিল রাজস্থানের আলওয়ারে ৩৫ কিলোমিটার দূরে ভূ-পৃষ্ঠের ১৮ কিলোমিটার নীচে। তবে, এখনও কোনও ক্ষয়ক্ষতির খবর নেই।.

একের পর মৃদু কম্পনের জেরে আশঙ্কা তৈরি হয়েছে। এই কম্পনগুলি কম মাত্রার হলেও আগামী দিনে বড় বিপর্যয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। জিওলজিস্টদের মতে বারবার ছোটখাট কম্পন আগামী দিনে বড় বিপর্যয়ের ইঙ্গিত হতে পারে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ