মণিপুরঃ রবিবার থেকে বৃহস্পতিবার অবধি পঞ্চমবার ভূমিকম্পে কেঁপে উঠেছেষমিজোরাম। ঠিক কিছুক্ষনের মধ্যেই এবার ভূমিকম্পে কেঁপে উঠেছে পার্শ্ববর্তী রাজ্য নাগাল্যান্ড।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে পাওয়া খবর অনুযায়ী, রিখটার স্কেলে ভুমিকম্পে তীব্রতা ছিল ৩.৮ । রাত ৩টা বেজে ৩ মিনিটে কম্পন অনুভূত হয়েছে। উৎসস্থল নাগাল্যান্ডের ওখা জেলা থেকে ৯ কিলোমিটার উত্তর ও উত্তর-পশ্চিমে এই ভূমিকম্পের উৎসস্থল বলেই জানা গিয়েছে।

প্রসঙ্গত, রাত ১টা রাত ১টা বেজে ১৪ মিনিটে কম্পন অনুভূত হয়েছে। উৎসস্থল মিজোরাম জেলার চাম্পাই জেলা থেকে ২১ কিলোমিটার দক্ষিণে। রিখটার স্কেলে ভুমিকম্পে তীব্রতা ছিল ৪.৫।

প্রসঙ্গত, বুধবার সকালে কেঁপে উঠেছিল মিজোরামের মাটি। বুধবার সকাল ৮.০২ মিনিটে ভুমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.১। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানাচ্ছে রাজ্যের চম্পাইয়ের দক্ষিণ দক্ষিণ পশ্চিমে ৩১ কিমি গভীরে কম্পনের উৎসস্থল।

বিষয়টিতে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। রাজ্যের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গার সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন উত্তর পূর্ব রিজিয়নের উন্নয়ন বিষয়ক মন্ত্রী জিতেন্দ্র সিং। সব ধরণের সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে মিজোরামকে। এদিকে, রবিবার ও সোমবার পরপর দু’দিন বেশ ভালো রকম ভূমিকম্প হয় এই রাজ্যে। একাধিক বড় বিল্ডিং, চার্চ, হাইওয়ে এবং গুরুত্বপূর্ণ রাস্তায় ফাটল দেখা গিয়েছে সোমবারের ভুমিকম্পে।

বিস্তারিত আসছে…

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ