ইম্ফল: ফের সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর পূর্ব ভারত। ভূমিকম্প আঘাত হানল মণিপুরে। রিখটার স্কেলে ভূ-কম্পনের মাত্রা ৩.৫ ।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভোর ৫ টা ৫২ নাগাদ ভূমিকম্প আঘাত হানে মণিপুরের চূড়াচন্দপুরে। ঘটনায় কোনও ক্ষয় ক্ষতির খবর পাওয়া যায়নি।

এর আগের মাসে ভূমিকম্পে কেঁপে উঠেছে পাহাড় লাগোয়া মিজোরাম। তার কিছুদিন আগে, দেশের উত্তর-পূর্বের রাজ্য একাধিকবার কেঁপে উঠেছে। অসম সহ মিজোরাম কেঁপেছে একাধিকবার। জুনের ১৮ তারিখ থেকে ২১ তারিখের মধ্যে কম্পন বোঝা গিয়েছে প্রায় পাঁচবারের বেশি। বিষয়টিতে উদ্বেগ প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ।

এদিকে, দিল্লিতে দু’মাসে অন্তত ১২ বার ভূমিকম্প হয়েছে, যা অত্যন্ত উদ্বেগের। বিশেষজ্ঞরা বলছেন, এ কোনও বড়সড় ভূমিকম্পের ইঙ্গিত। উত্তর-পূর্বের রাজ্যগুলিতে ভূমিকম্পের ফলে জানা গিয়েছে, একের পর এক বাড়িতে বড় ফাটলের পাশাপাশি রাস্তাতেও বড়বড় ফাটল হয়েছে।

এপ্রিল থেকে ১৮ বার মৃদু কম্পনের অভিজ্ঞতা হয়েছে দেশের রাজধানী দিল্লির। বেড়েছে আতঙ্ক। পরিস্থিতির সঙ্গে কোমরবেঁধে মোকাবিলা করতে একাধিক পদক্ষেপ করছে দিল্লি।

দিল্লির মত জনবহুল জায়গায় এই ধরনের ভূমিকম্প মারাত্মক আকার ধারণ করতে পারে বলে জানিয়েছেন ওই অধ্যাপক। তিনি বলেন, ভূমিকম্প রুখতে যেসব নিয়ম মানতে হয়, তা না মেনেই একের পর এক ইমারত গড়ে তোলা হচ্ছে, আর তার ফলেই বাড়ছে ভয়।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও