প্রতীকী ছবি

কলকাতাঃ  কিছুক্ষণের মধ্যেই শহিদ মিনার পৌঁছবেন অমিত শাহ। আর তার আগেই রণক্ষেত্র হয়ে উঠল ধর্মতলা এলাকা। নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী এবং সমর্থনকারীদের মধ্যে ব্যাপক বাক-বিতন্ডা, ধস্তাধস্তি। পরিস্থিতি এতটাই অগ্নিগর্ভ হয়ে উঠেছে যে ব্যারিকেড ভেঙে এগোনোর চেষ্টা আন্দোলনকারীদের।

যদিও বিশাল পুলিশবাহিনী ঘিরে রেখেছে গোটা এলাকা। যদিও আন্দোলনকারীরা যেভাবেই হোক সভাস্থলে যাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। ধর্মতলা চত্বরেই এই মুহূর্তে বসে পড়ে বিক্ষোভ দেখাচ্ছেন নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধীরা।

ইতিমধ্যে শহরে পৌঁছে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আর তিনি শহরে পা রাখতেই বিভিন্ন প্রান্তে শুরু হয়ে গিয়েছে বিক্ষোভ। একাধিক জায়গায় বিক্ষোভ কর্মসূচী রয়েছে বামেদের। বিমানবন্দরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে কালো পতাকা দেখিয়ে বিক্ষোভ প্রদর্শন করেছে বামেরা। বিমানবন্দরের সামনে বিক্ষোভ-স্লোগান বামেদের। ‘অমিত শাহ গো ব্যাক’ স্লোগানে মুখরিত বিমানবন্দর চত্বর। পার্ক সার্কাসেও অমিত শাহের বিরুদ্ধে বিক্ষোভ চলছে। সেই মতো হঠাত করেই ধর্মতলা চত্বরে বিক্ষোভ দেখাতে শুরু করে বাম নেতা-কর্মীরা।

সিএএ’র বিরুদ্ধে লাগাতার স্লোগান দিতে থাকেন তাঁরা। একসঙ্গে গো ব্যাংক স্লোগান দিতে থাকে তাঁরা। পাশ দিয়েই বিজেপির একটি মিছিল যাচ্ছিল। অভিযোগ, তাঁদের কটুক্তি করে বিভিন্ন স্লোগান দেওয়া হয়। পালটা বিজেপির তরফ থেকেও স্লোগান দেওয়া হয়। সেই সময় বিতর্কিত ‘গোলি মারো’ স্লোগান দেওয়া হয় বলে অভিযোগ। আর তা নিয়ে দুপক্ষের মধ্যে ব্যাপক বাক-বিতণ্ডা তৈরি হয়ে যায়। ঘটনাকে কেন্দ্র করে রণক্ষেত্র ধর্মতলা চত্বর।

বাম নেতা মহম্মদ সেলিম আগে জানিয়েছিলেন, ”দিল্লিতে গণহত্যার রক্তমাখা হাত নিয়ে অমিত শাহ কলকাতায় পা রাখলে রাজ্য সরকার লাল কার্পেট পেতে হয়তো স্বাগত জানাবে। কিন্তু আমরা বিক্ষোভ দেখাব। শ্যামবাজার থেকে মিছিল শুরু করেছেন বামেরা। অমিত শাহকে কালো পতাকা দেখিয়ে গো-ব্যাক স্লোগান দেওয়ার কর্মসূচী রয়েছে।

এন্টালি ও গড়িয়াহাট থেকেও এগোচ্ছে মিছিল। পার্ক সার্কাসে ব্যানার নিয়ে বিক্ষোভ দেখানো হচ্ছে। নিউ টাউনে এনএসজি-র অনতুন ভবনের উদ্বোধন করছেন অমিত শাহ। সংশোধিত নাগরিকত্ব আইনকে ঘিরে হিংসার আগুনে রক্তাক্ত হয়েছে দেশের রাজধানী। সিএএ-র প্রতিবাদে বিক্ষোভের ছবি দেখা গিয়েছে বাংলাতেও। এই প্রেক্ষাপটে সিএএ-র সমর্থনে প্রচারে আজ কলকাতায় অমিত শাহ।