ব্রাসিলিয়া: চরম হুমকি। যে কোনও সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) সদস্য থেকে বেরিয়ে আসব। এমনই জানিয়ে দিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো। বিবিসি,টেলিসুর, সহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ সংস্থা এই খবর জানাচ্ছে। ব্রাজিল প্রেসিডেন্ট বলসোনারোর সঙ্গে বিশেষ সখ্যতা মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের।

সম্প্রতি হু সদস্য ছেড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এবার সেই পথের শরিক হতে চলেছে দক্ষিণ আমেরিকার অন্যতম দেশ ব্রাজিল। মার্কিন সরকারের সঙ্গে হু সংঘাতের ইস্যু ছিল চিনের ভূমিকা। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পিছনে চিনের বিরুদ্ধে লাগাতার মন্তব্য করেন ট্রাম্প। পাশপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে চিনেরই অঙ্গুলি হেলনে চলছে এমনই অবস্থান নেন।

এরপর হু এবং মার্কিন সরকারের সংঘাত বাড়তেই থাকে। শেষ পর্যন্ত হু সদস্য ছেড়েছে মার্কিন সরকার। তার আগেই আর্থিক অনুদান বন্ধ করা হয়। এবার ট্রাম্পের ঘনিষ্ঠ ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারোর সঙ্গে হু সংঘাত বাড়ছে। করোনাভাইরাসে পর্যুদস্ত ব্রাজিল। আক্রান্তের সংখ্যা ৬ লক্ষের বেশি। মৃত ৩৫ হাজারের বেশি। এই পরিস্থিতিতে সংক্রমণ প্রতিরোধের আগেই লকডাউন প্রত্যাহারের ঝুঁকি নিয়েছে ব্রাজিল সরকার।

উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ব্রাজিলকে সতর্ক করা হয়। তারপরেই হু সদস্য থেকে ব্রাজিলের বেরিয়ে যাওয়ার হুমকি দিলেন প্রেসিডেন্ট জাইর বলসোনারো। সাংবাদিক সম্মেলনে বলসোনারো বলেন, ডব্লিউএইচও একটি বিশেষ গোষ্ঠীর অনুগত ও রাজনৈতিক প্রতিষ্ঠান। পক্ষপাতিত্ব বন্ধ না করলে ব্রাজিল সদস্যপদ বাতিলের কথা ভাববে।

করোনা সংক্রমণ রুখতে যে সব দেশ লকডাউন কর্মসূচি নিয়েছে। কোনওভাবেই যেন সেই কর্মসূচি বন্ধ না হয়। লকডাউন তুলে নিলেই নতুন করে করোনা হামলা হবে। সেটি আরও ভয়াবহ আকার নেবে। হু এমনই সতর্কতা দিয়েছে। তবে হু সতর্ক করার পরেও বিভিন্ন দেশ লকডাউন শিখিল ও তুলে নেওয়ার পথে হাঁটছে।

নতুন করে করোনা সংক্রমণ হচ্ছে। দক্ষিণ কোরিয়ার কিছু অংশে ফের চালু হয়েছে লকডাউন। একইভাবে লকডাউন শিথিল করায় দক্ষিণ এশিয়ায় ভারত ও বাংলাদেশে করোনার সংক্রমণ খুবই চিন্তাজনক।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প