কলকাতা- সম্প্রতি মুক্তি পেয়েছে অরিত্র মুখোপাধ্যায় পরিচালিত ব্রহ্মা জানেন গোপন কম্মটি। গোড়া পুরুষতান্ত্রিক সমাজে বিভিন্ন বাধা পেরিয়ে এক মহিলার পৌরহিত্য করার চিত্র তুলে ধরা হয়েছে এই ছবিতে। কিন্তু এবার এই ছবির বিরুদ্ধে গল্প চুরির অভিযোগ উঠল।

উইন্ডোজ প্রোডাকশনের এই ছবির দিকে এই অভিযোগ এনেছেন লেখিকা দেবারতি মুখোপাধ্যায়। ২০১৮-য় তাঁর প্রকাশিত উপন্যাস ‘দিওতমা’ থেকেই চুরি করা হয়েছে এই ছবির গল্প। এই দাবি করে নিজের ফেসবুক পেজে একটি পোস্ট করেন দেবরতি।

দেবারতি লিখছেন, “২০১৮ সালের মাঝামাঝি খ্যাতনামা প্রকাশনা সংস্থা দীপ প্রকাশন থেকে প্রকাশিত হয়েছিল আমার উপন্যাস ‘দিওতিমা’। উপন্যাসটির মূল উপজীব্য ছিল, অব্রাহ্মণ ও নারী হয়েও একটি মেয়ের পৌরোহিত্য করতে চাওয়ার প্রবল প্রয়াস ও তার বিরুদ্ধে সনাতন সমাজের ছুঁড়ে দেওয়া নানা বাধা। প্রাচীন বৈদিক শাস্ত্রে মেয়েদের পৌরোহিত্য বা শিক্ষায় কোন নিষেধাজ্ঞা না থাকলেও পরবর্তীকালে নানা স্মার্ত পণ্ডিতের নিদানে অন্যান্য সব ক্ষেত্রের মত পুজোর অঙ্গনেও মেয়েদের অধিকার খর্ব হয়েছে। কেড়ে নেওয়া হয়েছে উপনয়নের অধিকারও। আমার উপন্যাসে ‘দিওতিমা’ নাম্নী সেই যুবতীর বিরুদ্ধেও ধেয়ে আসে নানা প্রতিঘাত। পুরোহিত অ্যাসোসিয়েশন থেকে শুরু করে রাজনীতির নেতারা, সবাই পিষে দাবিয়ে দিতে চায় তার ইচ্ছাকে।”

সেই উপন্যাস বহু পাঠকের কাছেই পৌঁছে গিয়েছে এবং এক সময়ে বেস্টসেলারও হয়েছে এই বই বলে জানান লেখিকা। এই প্রসঙ্গেই দেবারতি বলছেন, “মাসকয়েক আগে Windows Production House এর একটি প্রকাশিতব্য সিনেমার ট্রেলার আমাকে পাঠাতে থাকেন আমার পাঠকরা। তাঁদের সকলেরই বক্তব্য, আমি কি দিওতিমার স্বত্ব এই নির্মাতাদের দিয়েছি? কারণ, দিওতিমার মূল কনসেপ্ট থেকে শুরু করে সংগ্রাম, ট্রেলারের সঙ্গে সাদৃশ্য প্রচুর।”

আমার প্রতিটি দিনের চব্বিশটি ঘন্টা কাটে মারাত্মক টাইট শিডিউলে। অফিসের দায়িত্ব, একের পর এক লেখা, আমার দশমাসের পুত্র,…

Debarati Mukhopadhyay यांनी वर पोस्ट केले शुक्रवार, ६ मार्च, २०२०

দেবারতি জানাচ্ছেন, এর পরে তিনি উইন্ডোজ-এর শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করেন। শিবপ্রসাদ তাঁকে বলেন, গল্পের থেকে ছবির কনসেপ্ট নেওয়া হয়নি। শিবপ্রসাদের মৌখিক কথায় বিশ্বাস করেন বলে জানান দেবারতি।

কিন্তু ছবি মুক্তির পরে এই পোস্ট করেন দেবারতি। তিনি বলছেন, “কিন্তু সিনেমাটি রিলিজ হয় গতকাল, এবং তারপর থেকে আমার কাছে শয়ে শয়ে মেসেজ আসতে শুরু করেছে, যে আমার উপন্যাসের সঙ্গে নাকি সিনেমাটির প্রচুর মিল। আমার উপন্যাসের নায়ক মঙ্গলরূপের বাবা শ্রী বসন্ত ভট্টাচার্য ছিলেন নিখিল বঙ্গ পুরোহিত অ্যাসোসিয়েশনের দণ্ডমুণ্ড কর্তা, তাঁর সঙ্গে দিওতিমার একটি দীর্ঘ কলহ চলে, এবং আরো নানা রকম ঘটনাবলীতে পরিপুষ্ট আমার উপন্যাসের অনেক কিছুই ব্রহ্মা জানেন গোপন কম্মটি-র সঙ্গে মিলে যায়।”

প্রসঙ্গত, ব্রহ্মা জানেন গোপন কম্মটি ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন ঋতাভরী চক্রবর্তী। এছাড়াও অভিনয় করেছেন সোহম মজুমদার।