নয়াদিল্লি: দেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থা ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল) মঙ্গলবার ঘোষণা করেছে একটি গ্রাহক বন্ধু উদ্যোগের কথা। যার ফলে গোটা দেশে রান্নার গ্যাস বুকিং করা যাবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে। এই সংস্থাটি ইন্ডিয়ান অয়েলের পরেই এ ক্ষেত্রে দ্বিতীয় বৃহত্তম সংস্থা। ভারত পেট্রোলিয়ামের গত আর্থিক বছরে হিসাব অনুসারে এলপিজি গ্রাহক সংখ্যা ছিল ৭১ মিলিয়ন।

বিপিসিএল এক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার থেকে গোটা দেশে ভারত গ্যাসের ( তাদের সংস্থার ব্র্যান্ডেড এলপিজি) গ্রাহকরা হোয়াটসঅ্যাপের মাধ্যমে তাদের রান্নার গ্যাস বুক করতে পারবেন। সংস্থার পক্ষ থেকে আরও জানানো হয়েছে, তাদের সংস্থা এবার হোয়াটসঅ্যাপ বিজনেস চ্যানেল চালু করল সিলিন্ডার বুকিং এর সুবিধার কথা ভেবে। এক্ষেত্রে সংস্থার কাছে থাকা গ্রাহকদের নথিভূক্ত নম্বর থেকে হোয়াটসঅ্যাপ বুকিং করা যাবে বিপিসিএল স্মার্ট লাইন নাম্বার-১৮০০২২৪৩৪৪এর মাধ্যমে।

এমন ব্যবস্থা চালু করে সংস্থার মার্কেটিং ডিরেক্টর অরুণ সিং জানিয়েছেন, হোয়াটসঅ্যাপ মারফত এলপিজি বুক করার ব্যবস্থা চালু হওয়ায় গ্রাহকদের কাছে এটা অনেক সহজ পদ্ধতি হবে। যেহেতু যুব থেকে বৃদ্ধ সব প্রজন্মের কাছেই হোয়াটসঅ্যাপ হল অন্যতম সবচেয়ে ব্যবহারকারী অ্যাপ। এমন প্লাটফর্ম গড়ায় সংস্থা এবং গ্রাহক আরো কাছাকাছি আসতে পারবে।

এলপিজির এক্সিকিউটিভ ডিরেক্টর টি পিথমবরম জানিয়েছেন, হোয়াটসঅ্যাপ মারফত বুকিং করলে ডেবিট অথবা ক্রেডিট কার্ড, ইউপিআই এবং অন্যান্য পেমেন্ট অ্যাপ থেকে রিফিল করার জন্য অনলাইন পেমেন্ট করার লিংক ছাড়াও গ্রাহকরা ‌ কনফার্মেশন মেসেজ পাবে।

অরুণ সিং জানিয়েছেন, ‌ গ্রাহকদের জন্য সংস্থা আরও কিছু বৈশিষ্ট্য নিয়ে আসছে যেমন- এলপিজি ডেলিভারি ট্রাকিং, নিরাপত্তা সচেতনতা ছাড়াও গ্রাহকদের কাছ থেকে প্রতিক্রিয়া নেওয়ার ব্যবস্থা। বিপিসিএল তাদের গ্রাহকদের এলপিজি বুক করার জন্য আরও অন্য চ্যানেলের অনুমতি দিয়েছে যেমন- ৬১১১টি ডিস্ট্রিবিউটর ছাড়াও আইভিআরএস, মিসড কল, অ্যাপ এবং ওয়েবসাইট ইত্যাদি।

Proshno Onek II First Episode II Kolorob TV