নয়াদিল্লি: ক্রিকেটার গৌতম গম্ভীরকে প্রার্থী করে মাস্টার স্ট্রোক দিয়েছে বিজেপি। খানিকটা সেই পথে হেঁটেই বক্সার বীজেন্দ্র সিং-কে প্রার্থী করল কংগ্রেস।

গৌতম গম্ভীরের মতো জাতীয় রাজধানী দিল্লি থেকেই প্রার্থী হচ্ছেন বীজেন্দ্র সিং। আরও উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, বিজেপির মতো সোমবারেই এই বক্সিং তারকার নাম প্রার্থী হিসেবে ঘোষণা করেছে কংগ্রেস।

সপ্তদশ লোকসভা নির্বাচনে ক্রিড়া জগতের দুই তারকার মধ্যে অনেক সাদৃশ্য থাকলেও রয়েছে একাধিক বৈসাদৃশ্য। প্রথমত, দু’জন দুই বিরোধী দলের প্রার্থী। এছাড়াও তাঁরা দু’জন একই কেন্দ্রের প্রার্থী নন। বিজেপির হয়ে গৌতম গম্ভীর লড়বেন পূর্ব দিল্লি থেকে। অন্যদিকে কংগ্রেস প্রার্থী বীজেন্দ্র লড়াই করবেন দক্ষিণ দিল্লি কেন্দ্র থেকে। দুই কেন্দ্রের এই দিনে ভোট গ্রহণ হবে।

ইতিমধ্যেই দক্ষিণ দিল্লির প্রার্থী তালিকা ঘোষণা করে দিয়েছে বিজেপি। পদ্মের প্রতীকে রমেশ বিধুরী ওই কেন্দ্র থেকে লড়াই করছেন। ২০১৪ সালে তিনি দক্ষিণ দিল্লি থেকে লক্ষাধিক ভোটে জিতে সাংসদ হয়েছিলেন। নিকটতম প্রার্থী কংগ্রেসের দেবীন্দর শেরাওয়াতকে হারিয়েছিলেন তিনি।

এবারের নির্বাচনে দক্ষিণ দিল্লি কেন্দ্র থেকে আম আদমি পার্টির হয়ে লড়াই করছেন রাঘব চাদা। মুখ্যমন্ত্রী অরভিন্দ কেজরিওয়ালের সৌজন্যে দক্ষিণ দিল্লিতে আম আদমি পার্টি বা আপের সংগঠন এবং জনসমর্থন বেশ মজবুত হয়েছে। এই অবস্থায় সপ্তদশ লোকসভা নির্বাচনে ত্রিমুখী লড়াইএর সাক্ষী হতে চলেছে দক্ষিণ দিল্লি।

২০০৮ সালের অলিম্পিকে পদক জিতেছিলেন বীজেন্দ্র সিং। তিনি হরিয়ানা পুলিশে কর্মরত ছিলেন। সোমবারেই তিনি সেই পদ থেকে ইস্তফা দিয়েছেন। তাঁকে প্রার্থী করার জন্য ভারতের জাতীয় কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধী এবং সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীকে ধন্যবাদ জানিয়েছেন বিজেন্দ্র সিং।