দুবাই: করোনা পরবর্তী সময় বোলারদের টেস্ট ক্রিকেটে ফেরার আগে অন্তত দুই থেকে তিন মাসের প্রস্তুতি প্রয়োজন। জানিয়ে দিল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। মার্চের মাঝামাঝি থেকে বিশ্বজুড়ে অন্যান্য স্পোর্টস ইভেন্টের পাশাপাশি বন্ধ ক্রিকেটের যাবতীয় ইভেন্ট। তবে দীর্ঘ দু’মাসেরও বেশি সময় পর লকডাউনে শিথিলতা জারি হওয়ায় কিছু কিছু দেশ ক্রিকেট ফেরানোর কথা ভাবছে।

যার মধ্যে অগ্রণী ভূমিকা নিয়েছে ইংল্যান্ড। আগামী জুলাইতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ আয়োজনে বদ্ধপরিকর ইসিবি। সেই কথা মাথায় রেখে ইংল্যান্ড ক্রিকেটাররা চলতি সপ্তাহে ব্যক্তিগত অনুশীলনে ফিরেছে। অগাস্টে ইংল্যান্ডের মাটিতে ৩টি টেস্ট ও ৩টি টি২০ খেলার কথা পাকিস্তানের। এমন সময় শুক্রবার করোনা পরবর্তী ক্রিকেট নিয়ে একাধিক গাইডলাইন ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। যেখানে পরিষ্কার ভাবে উল্লেখ করা হয়েছে, ‘করোনা পরবর্তী সময় বাইশ গজে ফিরলে বোলারদের চোট পাওয়ার সম্ভাবনা প্রবল। তাই বোলারদের কথা ভেবে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে গাইডলাইনে।

যেখানে টেস্ট ক্রিকেটে মাঠে নামার আগে ৮-১২ সপ্তাহ বোলারদের অনুশীলনের জন্য সময় দিতে বলা হয়েছে। যার মধ্যে ৪-৫ সপ্তাহ অনুশীলনে যেন তারা পুরোদমে বোলিং করতে পারে সেদিকে নজর দিতে বলা হয়েছে। ওয়ান-ডে কিংবা টি২০ ক্রিকেটের জন্য ছয় সপ্তাহের অনুশীলন বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া আইসিসি প্রত্যেক সদস্য ক্রিকেট বোর্ডকে একজন মেডিক্যাল অ্যাডভাইসর এবং একজন বায়ো-সেফটি অফিসিয়াল নিয়োগ করার উপদেশ দিয়েছে। যাতে করোনা পরবর্তী সময় ক্রিকেটাররা নিরাপদে ক্রিকেটে ফিরতে পারেন।

অনুশীলনের মাঝে শৌচকার্যের জন্য বিরতি নেওয়া যাবে না ক্রিকেটারদের। ম্যাচ চলাকালীন কোন ব্যক্তিগত সরঞ্জাম (ক্যাপ, তোওয়ালে সানগ্লাস, জাম্পার) অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্বে রাখা যাবে না। ক্রিকেটারদের ব্যক্তিগত সরঞ্জামের দায়িত্ব নিতে পারবে না তাঁর দলের অন্য ক্রিকেটাররাও। এমনই একগুচ্ছ গাইডলাইন মেনেই করোনা পরবর্তীতে অনুশীলন কিংবা মাঠে নামতে হবে ক্রিকেটারদের।

‘ক্রিকেটার এবং আম্পায়ারদের মাঠের মধ্যে সোশ্যাল ডিসট্যান্সিং মেনে চলতে হবে। ক্যাপ, তোওয়ালে, সানগ্লাস, জাম্পার এসব ক্রিকেটাররা কোনওভাবেই আম্পায়ার কিংবা সতীর্থদের দায়িত্বে রাখতে পারবে না।’ গাইডলাইনে স্পষ্টভাবে উল্লেখ করেছে আইসিসি। সবমিলিয়ে করোনা পরবর্তী সময় ক্রিকেট যে কঠিন থকে কঠিনতর হতে চলেছে ক্রিকেটারদের জন্য, তা একপ্রকার নিশ্চিত।

Proshno Onek II First Episode II Kolorob TV