কলকাতা : বৌবাজার এলাকায় ফের ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ শুরু হতেই এলাকায় আতঙ্ক। একাধিক বাড়িতে ফাটল দেখা দিয়েছে।আতঙ্কিত হয়ে পড়েছে স্থানীয় বাসিন্দারা। যদিও মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে,এবারের বাড়ির ফাটল আগের মত বিপজ্জনক নয়।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ইস্ট-ওয়েস্ট মেট্রোর যেখানে কাজ শুরু হয়েছে, তার আশপাশের বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা দিয়েছে।গত বছরের ভয়াবহ ঘটনার কথা ফের মনে করিয়ে দিল। যদিও মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, বৌবাজারে যে সব বাড়িতে ফাটল দেখা দিয়েছে, তা গত বছরের মত বিপজ্জনক নয়। তবুও ফাটলে নজর রাখা হচ্ছে। সেগুলো কতটা বাড়ছে। মেট্রোর কাজের শেষে ক্ষতিগ্রস্ত বাড়িগুলি মেরামত করে দেওয়া হবে। প্রসঙ্গত, ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ চলাকালীন গত বছরের আতঙ্ক ছড়িয়ে পড়ে বৌবাজারে।

বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা দেয় ।কিছু বাড়ির অংশ ভেঙে পড়ে। মেট্রোর কাজের জন্যই সেখানকার একাধিক বাড়িতে ফাটল ধরেছে বলে অভিযোগ উঠেছিল ৷ ঘটনার পরই আতঙ্কিত বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নেওয়া হয়। ঘটনাস্থলে যান কলকাতার মেয়র ফিরহাদ হাকিম৷ মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে মেয়র একটি বৈঠক করেন৷ তিনি বৈঠক শেষে জানান,বহু বাড়ি বিপজ্জনক অবস্থায় রয়েছে৷ এরপরই বাড়ির বাসিন্দাদের হোটেলে রাখার ব্যবস্থা করা হয়৷ ক্ষতিগ্রস্ত বাড়ি পুনঃনির্মাণের আশ্বাস দিয়েছে মেট্রো কর্তৃপক্ষ৷ সেবার কলকাতা পুরসভার ৪৮ নম্বর ওয়ার্ডের দুর্গা পিথুরি লেন৷ ভূমিকম্পের মতো বেশ কয়েকটি বাড়ি কেঁপে উঠে৷

এরপরই বাড়িতে ফাটল দেখা যায়৷ স্থানীয়দের অভিযোগ, ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজের জন্যই বাড়িতে ওই ফাটল ধরেছে ৷ বাড়ির চাঙড় খসে পড়ছে ৷ হেলে পড়েছে বাড়ি৷ ফলে বেশ কয়েকটি বাড়ি ভেঙে পড়ার আশঙ্কা৷ আতঙ্কে বাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন বাসিন্দারা৷ পরে তাদেরকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে৷ যে সব বাড়িতে ফাটল দেখা দিয়েছে সেই সব বাড়ি ব্যারিকেড করে রাখা হয়েছে৷ বাড়ির কাছাকাছি কাউকে যেতে দেওয়া হয়নি। ঘটনাস্থলে মোতায়েন করা হয় বিশাল পুলিশ বাহিনী৷ কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা দল৷

দমকল ও ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ৷ এছাড়া মেয়র ফিরহাদ হাকিম৷ ক্ষতিগ্রস্থ স্থানীয় বাসিন্দারা মেয়র এর সঙ্গে কথা বলে জানান, যে সব বাড়িতে ফাটল দেখা দিয়েছে, সেগুলো মেরামত করে দেবে মেট্রো কর্তৃপক্ষ৷ আর যেগুলো মেরামত সম্ভব নয়, তা নতুন করে তৈরি করে দেওয়া হবে৷ তবে সেখানকার মাটি পরীক্ষা করে দেখা হবে৷ নতুন করে বাড়ি তৈরি সম্ভব না হলে, অন্য জায়গায় তা তৈরি করে দেওয়া হবে৷ ফের বাড়িতে ফাটল ।এবারও মেট্রো কর্তৃপক্ষের আশ্বাস, ফাটল মেরামত করে দেওয়া হবে।