হায়দরাবাদ: এটিকে সঙ্গে গাঁটছড়া বেঁধে অভিষেক মরশুমে আইএসএল আঙিনায় পা রেখেছিল স্প্যানিশ ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদ। যদিও ইন্ডিয়ান সুপার লিগে সেই স্প্যানিশ ক্লাবের অস্তিত্ব আর নেই। তবে আইএসএলে এবার বুন্দেসলিগার ছোঁয়া। আইএসএলের নয়া ফ্র্যাঞ্চাইজি হায়দরাবাদ এফসি’র সঙ্গে গাঁটছড়া বাঁধল জার্মান জায়ান্ট বরুসিয়া ডর্টমুন্ড।

রবিবার আপাতত দু’বছরের জন্য ডর্টমুন্ডের সঙ্গে পার্টনারশিপ চুক্তি হলেও আগামীতে এই চুক্তি আরও বর্ধিত হওয়ার সমস্ত পথ খোলা রেখেছে দুই ক্লাব। আগামী ২০ অগস্ট জার্মান ক্লাবটির ভার্চুয়াল এশিয়া ট্যুর শুরু হবে। আর সেই ট্যুরেই অফিসিয়ালি লঞ্চ হবে ডর্টমুন্ড-হায়দরাবাদ এফসি পার্টনারশিপ। এই পার্টনারশিপের ফলে ভারতের হায়দরাবাদ এফসি হবে জার্মান জায়ান্ট ক্লাবটির চতুর্থ অফিসিয়াল ক্লাব পার্টনার। আগামী ২০ অগস্ট হায়দরাবাদের ফ্র্যাঞ্চাইজি ক্লাবটির সোশ্যাল মিডিয়া চ্যানেলে পার্টনারশিপের মেগা লঞ্চ অনুষ্ঠানটি স্ট্রিমিং হবে।

এর আগে অন্যান্য দেশের ৩টি ক্লাবের সঙ্গে এমন গাঁটছড়া বেঁধেছে জার্মানির ক্লাবটি। থাইল্যান্ডের প্রিমিয়র ডিভিশন ক্লাব বুরিরাম ইউনাইটেড, অস্ট্রেলিয়ার এনপিএল ক্লাব মারকোনি এফসি এবং জাপানের আইওয়াতে গ্রুল্লা মোরিওকা ক্লাবের সঙ্গে পার্টনারশিপ চুক্তি বর্তমান রয়েছে বরুসিয়া ডর্টমুন্ডের।

জার্মান জায়ান্ট ক্লাবের সঙ্গে গাঁটছড়া বেঁধে হলুদ-কালো রং’য়ে নিজেদের লোগো নতুন করে রাঙিয়েছে গত মরশুমে আইএসএলে আত্মপ্রকাশ করা ক্লাবটি। হায়দরাবাদ এফসি এক প্রেস বিবৃতিতে জানিয়েছে, ‘এইচএফসি’র ক্ষেত্রে এমন একটি গাঁটছড়া প্রথমবারের জন্য। বর্তমানে ডর্টমুন্ডের সঙ্গে যে চারটি ক্লাবের পার্টনারশিপ চলছে সেই তালিকায় চতুর্থ ক্লাব হিসেবে অন্তর্ভুক্ত হচ্ছে হায়দরাবাদ এফসি।’

দর্শকহীন গ্যালারিতে পশ্চিমের রাজ্য গোয়ার তিনটি স্টেডিয়ামকে আসন্ন মরশুমে দেশের টপ টিয়ার লিগের জন্য বেছে নিয়েছে এফএসডিএল। পূর্ব ঘোষণা অনুযায়ী নভেম্বরেই টুর্নামেন্ট শুরু হবে বলে রবিবার নিশ্চিত করেছে এফএসডিএল কর্তৃপক্ষ। যে তিনটি ভেন্যুকে টুর্নামেন্টের জন্য বেছে নেওয়া হয়েছে সেগুলি হল- ফতোরদার জওহরলাল নেহরু স্টেডিয়াম, বাম্বোলিমের জিএমসি অ্যাথলেটিক স্টেডিয়াম এবং ভাস্কোর তিলক ময়দান স্টেডিয়াম।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।