প্যারিসঃ প্রথম রাফায়েল পেল ভারত। মঙ্গলবার ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ফ্রান্সে গিয়ে রাফায়েল যুদ্ধবিমান হস্তান্তরিত করেন। প্রথম দফায় ৩৬টি রাফায়েল জেট পেল ভারত। যা নিঃসন্দেহে ভারতীয় বায়ুসেনার শক্তির মুকুটে বড়সড় পালক। এদিন ফরাসী প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকের পর রাজনাথ জানান, দশেরায় রাবণ বধ হয়। ভারতের শত্রুদের কাছেও রাফায়েল এই বার্তা নিয়ে আসবে বলে আশাবাদী তিনি।

এদিন ফ্রান্সের মেরিগন্যাকে ভারতীয় বায়ুসেনার তরফে রাফায়েল হস্তান্তরিত করেন প্রতিরক্ষামন্ত্রী। রাফায়েল ফাইটার জেট RB-001 ভারতের হাতে এল। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফ্রান্সের আর্মড ফোর্স মিনিস্টার ফ্লোরেন্স পারলে। রাফায়েলের নির্মাতা দাসল্ট এভিয়েশনের কর্তারাও উপস্থিত ছিলেন এদিন। RB-001 জেটটি ভারতের বায়ুসেনা প্রধান রাকেশ ভাদোরিয়ার নামে রাখা হয়েছে। রাফায়েল জেট চুক্তির অন্যতম নির্মাতা ছিলেন এই ভাদোরিয়া। ৬০ হাজার কোটি টাকারও বেশি অঙ্কের এই চুক্তিতে ভারত পাচ্ছে মোট ৩৬টি রাফায়েল জেট।

তিন দিনের সফরে ফ্রান্সে গিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এদিন এই চুক্তির প্রাথমিক পর্ব সফল ভাবে মেটার পর দাসল্ট এভিয়েশনের পক্ষ থেকে সন্তোষ প্রকাশ করা হয়। দাসল্ট এভিয়েশনের সিইও জানান এই দিনটি ভারতীয় সেনাবাহিনীর জন্য সাফল্যের দিন। ভারতের হাতে রাফায়েল তুলে দিতে পেরে গর্বিত দাসল্ট। এদিকে, দশেরাতে বরাবর শস্ত্র পুজো করেন রাজনাথ সিং। এবারও তার ব্যতিক্রম হল না। রাফায়েল জেট হাতে পাওয়ার আগে সেখানেই শস্ত্র পুজো সারলেন রাজনাথ।

এর আগে, সংবাদসংস্থা এএনআইকে দেওয়া এক বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক জানান, স্বরাষ্ট্রমন্ত্রী থাকাকালীনই রাজনাথ সিং এই পুজো চালু করেন। সেই ধারাবাহিকতা এবছরও বজায় রাখতে চান তিনি।

ভারতীয় বায়ুসেনাকে উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই জানায়, একজন ফরাসি পাইলট ফ্রন্ট ককপিটে থাকবেন, সেই যুদ্ধবিমানেই থাকবেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী। তবে তিনি থাকবেন রিয়ার ককপিটে। এই শুভদিনে ভারতের বায়ুসেনাকে আরও শক্তিশালী করতে একদিকে যেমন রাফায়েল জেট পেলেন রাজনাথ, তেমনই শস্ত্র পুজোও সারলেন।