মুম্বই: দিন যত যাচ্ছে ততই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। মানুষ বিভিন্ন হাসপাতালে ভিড় জমাচ্ছেন পরীক্ষার জন্য। কিন্তু এবার তারা হাসপাতালে না এসেও করোনা পরীক্ষার জন্য বুকিং করতে পারবেন।

এমনটাই ব্যবস্থা করেছে বেঙ্গালুরুর সংস্থা Practo। একটি ওয়েবসাইটে মাধ্যমে ওই সংস্থা করোনা পরীক্ষার জন্য অনলাইনেই বুকিংয়ের ব্যবস্থা করেছে।

সম্প্রতি এনডিটিভি-তে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, বেঙ্গালুরুর সংস্থা Practo এই কাজের জন্য Thyrocare নামে একটি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে এই পরীক্ষার কাজ করবে। এখনও পর্যন্ত শুধুমাত্র মুম্বইতেই এই অনলাইনেই বুকিংয়ের মাধ্যমে পরীক্ষার ব্যবস্থা করা সম্ভব হয়েছে।

জানাগিয়েছে, যে দুটি ওয়েবসাইটের মাধ্যমে করোনা ভাইরাস পরীক্ষার জন্য অনলাইনে বুকিং করা যাবে, সে দু’টি হল…

(https://www.practo.com/covid-test  এবং https://covid.thyrocare.com/)।

তবে এই পরীক্ষার জন্য মোট ৪,৫০০ টাকা খরচ হবে। কিন্তু চিকিৎসকের নির্দেশ, পরামর্শ বা স্বাক্ষর-সহ প্রেসক্রিপশন ছাড়া এই টেস্টের বুকিং করা যাবে না।

সংস্থাটি আরও জানিয়েছে, যারা অনলাইনে বুকিং করবেন ,তাদের বাড়ি থেকেই নমুনা সংগ্রহ করবেন বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ল্যাব কর্মীরা। এছাড়াও নমুনা সংগ্রহের সময় সুরক্ষার সমস্ত বিষয় মাথায় রেখেই কাজ করবেন এই কর্মীরা।

লালারসের নমুনা একটি ‘ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়াম’-এর মধ্যে নিয়ে সেটি Thyrocare-এর গবেষণাগারে দিয়ে দেওয়া হবে। এরপর ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে Practo ওয়েবসাইট থেকে দেখে নেওয়া যাবে পরীক্ষার ফলাফল।

আগেই মুম্বইয়ের ওয়োকহার্ডট হাসপাতালের দুই নার্সের শরীরে পাওয়া যায় পজিটিভ কোভিড ১৯। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে এমনই জানা গিয়েছে । এই দুই নার্সের মধ্যে একজন নারী ও অন্যজন পুরুষ। জানা যাচ্ছে ৭০ বছর বয়সী এক করোনা আক্রান্তের সংস্পর্শে এসেছিলেন তাঁরা। সেই রোগীর অ্যাঞ্জিওপ্লাস্টি হয় ওই হাসপাতালে। প্রথমে কোভিড ১৯-এর উপসর্গ দেখা না গেলেও পরে তাঁর রিপোর্টে পজিটিভ আসে