স্টাফ রিপোর্টার, কলকাতা: শুরুতে ঘটেছিল বিলম্ব। একদিন পিছিয়ে যাত্রা শুরু করেছিল ৪৩ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। ইতিমধ্যেই একদিন মেলার মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়েছিল।

তাতেও মেটেনি বইপ্রেমীদের স্বাদ। বই এবং মেলার স্বাদ আরও একটু বাড়িয়ে দিতে ফের মেলার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিল বুল সেলার্স অ্যান্ড পাবলিশার্স গিল্ড। রবিবার গিল্ডের পক্ষ থেকে এই অতিরিক্ত সময়ের কথা ঘোষণা করা হয়েছে।

নয়া সিদ্ধান্ত অনুযায়ী বইমেলার দিন আর বাড়ছে না। তবে অবশিষ্ট দিনগুলির জন্য বাড়ানো হচ্ছে মেলায় সময়ের মেয়াদ। এতদিন পর্যন্ত দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলতো। এয়ার থেকে সেই সময় আরও এক ঘণ্টা বাড়িয়ে দেওয়া হয়েছে। মেলা চলবে রাত ৯টা পর্যন্ত।

গত ৩১ জানুয়ারি থেকে যাত্রা শুরু করেছিল ৪৩তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা। সাধারণত জানুয়ারি মাসের শেষ বুধবার থেকে মেলা শুরু হয়। এবারেও তেমনই ঠিক ছিল। কিন্তু মাঠের প্রস্তুতিতে বিলম্ব হওয়ায় একদিন পিছিয়ে বৃহস্পতিবার থেকে শুরু হয়।

সেই কারণে ইতিমধ্যেই মেলার মেয়াদ একদিন বাড়িয়ে দিয়েছিল গিল্ড। স্থির হয়েছিল যে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত থাকবে বইমেলা। সেই সিদ্ধান্তে কোনও বদল আনা হয়নি। কেবলমাত্র শেষ দুই দিন মেলার সময়ে বদল নিয়ে আসা হয়েছে। এক ঘণ্টা করে বাড়িয়ে দেওয়া হয়েছে মেলার মেয়াদ।