মুম্বই : ‘জাদুকর বলের দখল নিলেন, কাটালেন, একপাশে ঘুরে দিক পরিবর্তন করলেন এবং হঠাৎ গতি বাড়িয়ে এগোতে শুরু করলেন সব কিছু পিছনে ফেলে। তবে এ বারের গন্তব্য আমাদের থেকে অনেক দূরে..!’ নিজের টুইটার হ্যান্ডলে কথাগুলো লিখেছেন হামরাজ, চামেলি বা সিরিয়াস মেনের মতো চলচিত্রের পরিচালক সুধীর মিশ্র। সেইসঙ্গে তিনি লেখেন, “সর্বকালের সেরা ফুটবলারকে বিদায়।”

স্রেফ সুধীর নন, গোটা বিশ্বের নানান পেশাদারের মতো বলিউডের অনেককেই স্তব্ধ করে দিয়ে গিয়েছে দিয়েগো আর্মান্দো মারাদোনার মৃত্যু সংবাদ। বুধবারই নিজের বাসভবনে হৃদরোগে মৃত্যু হয়েছে বছর ষাটেকের মারাদোনার। মস্তিষ্কে জটিল অস্ত্রোপচারের একদিন পরেই। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ষাট বছর।

প্রিয় দিয়েগোকে নিয়ে নিজেকে ফুটবল টিম চেলসির ভক্ত হিসেবে দাবি করা অভিষেক বচ্চন সোশ্যাল মিডিয়া হ্যান্ডলে লিখেছেন, ‘লেজেন্ড মারাদোনার আত্মার শান্তি কামনা করি।’ হ্যাশট্যাগে লিখেছেন, মরাদোনাই ‘গড অব অল টাইম’ বা ‘গোট’। টেলিভিশন অ্যাক্টর রাহুল দেব আবার লিখেছেন, ‘লেজেন্ডদের মৃত্যু হয় না।’

একই ভাবে ফুটবলের রাজপুত্রের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন, রনবীর কাপুর, করিনা কাপুর খান, ভূমি পেডনেকার, অর্জুন কাপুরের মতো অভিনেতা-অভিনেত্রীরা। করিনা লিখেছেন, ফুটবলের রাজপুত্র ‘রেস্ট ইন পাওয়ার’।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।