মুম্বই: বলিউডের ছবির বড় অংশ জুড়ে থাকে গান। গান ছাড়া সিনেমা কল্পনাই করতে পারে না বলিউড প্রেমীরা। চিত্রনাট্যেও গানের ভূমিকা থাকে বড়। কয়েকটি ছবি আবার তার গানের জন্যই মানুষের মনে থেকে যায়। তবে জানেন কি, বলিউডের এই প্লেব্যাক গায়ক-গায়িকাদের মধ্যে হায়েস্ট-পেড কে? একটি গান প্লেব্যাক করতে কে কত টাকা নেন, তাও জেনে নিন।

সুনিধি চৌহান- বহুদিন হয়ে গেল বলিউডে প্রথম সারির গায়িকাদের মধ্যে তিনি। তাঁর দৃপ্ত ও দরাজ কণ্ঠস্বরে মুগ্ধ শ্রোতারা। বহু হিট গান গেয়েছেন তিনি। প্রতি প্লেব্যাক গানের জন্য ১১ লক্ষ টাকা করে নেন সুনিধি।

মোহিত চৌহান- ব্যতিক্রমী কন্ঠস্বরই তাঁর ইউএসপি। এই গায়কের ঝুলিতে অসংখ্য হিট গান রয়েছে। বর্তমানে সংখ্যায় কম গান গাইছেন। কিন্তু ৭ লক্ষ টাকা নেন একটি গানের জন্য।

সোনু নিগম- বলিউডের অন্য়তম গায়ক তিনি। এক সময়ে সোনুর গান ছাড়া বলিউডের ছবি ভাবাই যেত না। হিট গানের সংখ্যা গুনে শেষ করা যাবে না তাঁর। প্রতি গান ৯ লক্ষ টাকা করে নেন সোনু নিগম।

নেহা কক্কর- ২০০৬ সালের ইন্ডিয়ান আইডল থেকে যাত্রা শুরু নেহার। বহু স্ট্রাগলের পরে এই জায়গার অধিকারী হয়েছিলেন তিনি। তবে এখন নেহার গান মানেই হিট। জানা যায়, ৮ লক্ষ টাকা নেন প্লে-ব্যাক গাইতে।

নীতি মোহন- যব তক হ্যায় জান-এর জিয়া রে গানটি তাঁর গলায় অন্যতম হিট। কেরিয়ারের প্রথম দিকেই এআর রেহেমানের সঙ্গে কাজ করে ফেলেছেন। এই গায়িকা একটি গান প্লে-ব্যাক করতে নেন ৬ লক্ষ টাকা।

মিকা সিংহ- একাধিক বার বিতর্কে জড়িয়েছেন। তবে তাঁর গান শ্রোতাদের মনোরঞ্জন করে তা অস্বীকার করা যায় না। একটি প্লে-ব্যাক করতে নেন ১৩ লক্ষ টাকা।

অরিজিৎ সিংহ- বর্তমানে সবথেকে জনপ্রিয় গায়ক। তাঁর গান মানেই হিট। প্লেব্যাক নয় শুধু। মঞ্চেও তিনি হিট। ১৩ লক্ষ টাকা নেন এক একটি গানের জন্য।

শ্রেয়া ঘোষাল- এই মুহূর্তের সর্বশ্রেষ্ঠ হিসেবে তিনিই পরিচিত। আন্তর্জাতিক স্তরেও তিনি খ্যাতনামা। প্রতি গানের জন্য ১৮-২০ লক্ষ টাকা নেন। শ্রেয়া।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।