ঢাকা: বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করেছে ভারত। বাড়ছে দাম। এই অবস্থায় আওয়ামী লীগ সরকারের প্রতি কটাক্ষ বিএনপির। অন্যতম বিরোধী দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ভারতকে ইলিশ উপহার দেওয়া হলো আর তার ফলস্বরূপ পেঁয়াজ রফতানি বন্ধ করেছে তারা।

ভারতে পেঁয়াজের দাম বাড়ছে। এই অবস্থায় পেঁয়াজের রফতানি সাময়িক বন্ধ করেছে প্রতিবেশী দেশ। যদিও সীমান্তের কাছে ট্রাক ট্রাক পেঁয়াজে পচন ধরছে। এতে ক্ষুব্ধ ভারতীয় রফতানিকারকরা। আর বাংলাদেশের খুচরো বাজারে হু হু করে দাম বাড়ছে।

বুধবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে রিজভী বলেন, ভারতে ইলিশ মাছ উপহার হিসেবে পাঠানোর পরেই বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করেছে। বাংলাদেশে এই সংবাদ পৌঁছানোর সঙ্গে সঙ্গেই বাজার সিন্ডিকেট কালোবাজারি শুরু করে দেয়। বাজার অস্থির হয়ে পড়ে। দেশে পেঁয়াজ মজুদ থাকলেও বিক্রি কমিয়ে দিয়েছে অসাধু ব্যবসায়ীরা। ফলে বাজারে পেঁয়াজের তীব্র সংকট দেখা দিয়েছে, এই সংকট কৃত্রিম।

সরকার সমর্থিত দলের সিন্ডিকেটই পেঁয়াজের মূল্য বৃদ্ধির পৃষ্ঠপোষক বলে অভিযোগ করেছেন রিজভী ।

তিনি আরও বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসহ পেঁয়াজের এই অগ্নিমূল্যে স্বল্প আয়ের মানুষের নাভিশ্বাস উঠেছে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে পেঁয়াজের দাম বাড়ছে। পেঁয়াজের দর সেঞ্চুরি হাঁকিয়েছে। এমনিতেই নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধিতে মানুষ দিশেহারা, তার ওপর এখন পেঁয়াজের এই অকল্পনীয় মূল্যবৃদ্ধি বর্তমান সরকারের ব্যর্থতারই বহিঃপ্রকাশ।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।