গোলাপের উপর শুয়ে অদ্ভুত সুন্দর নীল সাপ
গোলাপের উপর শুয়ে অদ্ভুত সুন্দর নীল সাপ

জাকার্তা: নীল রঙের সাপ। এর আগে দেখেছেন কি কখনও? দেখতে খুবই সুন্দর এই সাপের দেখা ভারতে নয়, দক্ষিন এশিয়ার বিভিন্ন দেশে মেলে। তবে সৌন্দর্যের দিক থেকে যতটা নজর কাড়ে এই সাপ, আবার ঠিক ততটাই বিষাক্ত সরীসৃপ এটি।

আর এমনই একটি সাপ- ব্লু পিট ভাইপারের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। উজ্জ্বল নীল রঙের এই সাপের ভিডিও সম্পর্কে হাজার হাজার নেটিজেন তাঁদের প্রতিক্রিয়া জানিয়েছেন সোশ্যাল মিডিয়ায়। ভাইরাল হওয়া ভিডিওতে নীল রঙের ওই সাপটিতে একটি গোলাপ ফুলের ওপর বসে থাকতে দেখা গিয়েছে।

ভিডিও টি দেখে যেমন মনে হচ্ছে, আদপেই কিন্তু তেমন নিরীহ নয়। এটি একটি বিষাক্ত সাপ। এর তীব্র বিষ শরীরে ভিতরে এবং বাইরে ব্যাপক রক্তক্ষরণ ঘটাতে পারে বলে জানা গিয়েছে। মস্কো জু-র দেওয়া তথ্য অনুযায়ী, এই সাপগুলি আসলে হোয়াইট লিপড আইল্যান্ড পিট ভাইপারের প্রজাতিভূক্ত নীল বর্ণের। বিষাক্ত পিট ভাইপারের উপপ্রজাতিগুলি মেলে ইন্দোনেশিয়া ও পূর্ব তিমোরে।

অধিকাংশ হোয়াইট-লিপড পিট ভাইপার প্রকৃতপক্ষে সবুজ হয়। এক্ষেত্রে নীল রঙের এই সাপ খুবই বিরল। মস্কো জু-র জেনারেল ডিরেক্টর সভেটলানা আকুলোভা জানিয়েছেন, এটা খুবই তাৎপর্যপূর্ণ যে, দুটি নীল রঙের সাপের মিলনে সবুজ রঙের সাপের জন্ম হতে পারে।

লাইফ অন আর্থ ট্যুইটার অ্যাকাউন্টের এই ব্লু পিট ভাইপারের ভিডিও-র ক্যাপশনে লেখা হয়েছে- অবিশ্বাস্য সুন্দর ব্লু পিট ভাইপার। টুইটারে পোস্ট হওয়া ভাইরাল ওই ভিডিওটি ৫২ হাজারেরও বেশি দর্শক দেখেছেন।

নেটপাড়ার অধিকাংশ জনতা এই বিষয়ে সহমত যে, সাপটি দেখতে খুবই সুন্দর। একইসঙ্গে এধরনের সাপ থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখার কথাও তাঁরা বলেছেন।

এক রেডিট ইউজার লিখেছেন, “ইন্টারনেটে প্রাপ্ত তথ্য অনুসারে, ব্লু পিট ভাইপার বিষধর ও খুবই আগ্রাসী। গোলাপটি যিনি ধরে রয়েছেন, তিনি কিন্তু ঠিক কাজ করছেন না।”

অস্ট্রেলিয়ান জিওগ্রাফিক অনুসারে, ব্লু পিট ভাইপার খুবই আগ্রাসী সরীসৃপ। তাদের বিষে সাধারণত মৃত্যু হয় না ঠিকই, কিন্তু এর কামড়ে ব্যাপক যন্ত্রনা, ফুলে যাওয়া ও শরীরের ভিতরে ও বাইরে রক্তক্ষরণের মতো ঘটনা ঘটে। বালিতে হোয়াইট লিপড আইল্যান্ড পিট ভাইপারের কামড়ের ঘটনা মাঝে মধ্যেই ঘটে বলে জানা গিয়েছে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।