ফাইল ছবি। ঘটনার সঙ্গে কোনও যোগ নেই।

মাদ্রিদ:  বিস্ফোরণে কেঁপে উঠল স্পেনের কাতালোনিয়া অঞ্চল। সেখানকার একটি রাসায়নিক কারখানায় প্রবল বিস্ফোরণের ঘটনা ঘটে। জানা যাচ্ছে, বিস্ফোরণের পর সম্পূর্ণ কারখানাটিকে বিধ্বংসী আগুন ধরে যায়। ভয়ঙ্কর এই ঘটনায় এখনও পর্যন্ত একজন নিহত হয়েছেন বলে জানা গিয়েছে। ঘটনায় আরও আটজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গিয়েছে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে আরও জানা গিয়েছে যে, বিস্ফোরণের পর ঠেকে খোঁজ মিলছে না আরও একজনের।

মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে লা ক্যানোনজা শহরের কিমিকাস দেল অক্সিদো দে এতিলেনো কারখানায় বিস্ফোরণটি ঘটে বলে জানিয়েছে বিবিসি। বিস্ফোরণের পর ব্যাপক আগুন ছড়িয়ে পড়ে। সম্ভবত রাসায়নিক দুর্ঘটনার কারণেই বিস্ফোরণের তীব্রতা অনেকটা বাড়ে বলে মনে করা হচ্ছে। বিস্ফোরণের পরেই স্থানীয় পুলিশ প্রশাসন প্রথমে স্থানীয় বাসিন্দাদের ঘরে থাকতে বলেছিল, পরে কোনও বিষাক্ত রাসায়নিক ছড়িয়ে পড়েনি বলেই জানিয়েছেন প্রশাসনিক আধিকারিকরা।

বিবিসি জানাচ্ছে, দমকল কর্মীরা গভীর রাত পর্যন্ত চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে। নিহত ওই ব্যক্তির মৃতদেহ নিকটবর্তী ধসে পড়া একটি ভবন থেকে উদ্ধার করা হয়। কাতালোনিয়ার সিভিল প্রটেকশন সার্ভিস জানিয়েছে, আহতদের মধ্যে অন্তত দুজনের শরীর মারাত্মকভাবে পুড়ে গিয়েছে। নিখোঁজ ব্যক্তি কারখানাটির একজন কর্মী। উদ্ধারকারীরা তার খোঁজে তল্লাশি চালিয়ে যাচ্ছে। মঙ্গলবার রাতে কাতালান নেতা কুইম তোরা সাংবাদিকদের বলেন, “এখন আমরা জনগণের কাছে আ্ত্মবিশ্বাসের সঙ্গে শান্ত থাকার বার্তা পাঠাতে পারি। কোনো বিষাক্ত রাসায়নিক ছড়িয়ে পড়েনি তাই লোকজন স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারে।”