মোগাদিসু: ভয়াবহ বিস্ফোরণ সোমালিয়ার মোগাদিসুতে। শনিবার গাড়ি বোমা বিস্ফোরণে ঘটনার ঘটে। সেই ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯০। ঘটনায় আহত হয়েছেন ১০০ জনের বেশি সাধারণ মানুষ।

শনিবার সকালের ব্যস্ত সময়ে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। আহতদের সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মৃতদের মধ্যে অনেকেই বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী ছিলেন বলে জানা যায়। বেশিরভাগ পড়ুয়াই বাসে করে বিশ্ববিদ্যালয়ের দিকে যাচ্ছিলেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, নিরাপত্তাবাহিনীর দফতরের পাশেই গাড়ি বোমাটির বিস্ফোরণ হয়। আফগোয়ে শহর থেকে রাজধানী মোগাদিসুতে আসা যাওয়ার জন্য ওই সড়কটি ব্যবহার করা হয় বলে, সর্বদা তা ব্যস্ত থাকে। প্রথমিক তদন্তে জানা গিয়েছে, এদিনের হামলায় একটি ট্রাক ব্যবহার করেছিল হামলাকারিরা।

স্থানীয় সংবাদমাধ্যম থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বোমা হামলার জন্য ব্যবহৃত ওই ট্রাকটিতে বিস্ফোরক বোঝাই ছিল। ব্যস্ত ওই মোড়টিতে থাকা টোল বুথ লক্ষ্য করে হামলাটি করা হয়।

মূলত যেসব গাড়ি শহরে ঢোকে কিংবা বের হয় সেই গাড়ি গুলি ওই টোল বুথ পাড় করে যায়। এদিন সেই সুযোগই কাজে লাগাতে চেয়েছিল হামলাকারীরা বলে তদন্তকারী দলের অনুমান।

প্রত্যক্ষদর্শী এক ব্যক্তি জানিয়েছেন, বিস্ফোরণের পর ঘটনাস্থলের চারপাশ রক্তাক্ত হয়ে যায়। ছড়িয়ে পড়ে দেহ। সোমালিয়া সরকারের এক আধিকারিক বলেন, বোমা হামলায় বহু মানুষ নিহত হয়েছেন। বিস্ফোরণের ধরন দেখে তদন্তকারীদের অনুমান আলকায়দা সমর্থিত সন্ত্রাসবাদী সংগঠন সাহাবাব এই বিস্ফোরণ ঘটিয়েছে। তবে এখনও পর্যন্ত কোনও সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি।

Proshno Onek II First Episode II Kolorob TV