বেইরুত: ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল আকাশ। লেবাননে আহত শতাধিক মানুষ। লেবানন জুড়ে বহু মানুষ আহত হয়েছে বলে জানা গিয়েছে।

পড়ুন আর- প্রবল ধাক্কা বিজেপির, মুকুল-ঘনিষ্ঠ মেজদা দলে ফিরতেই চাঙ্গা তৃণমূল কর্মীরা

মঙ্গলবার লেবাননের রাজধানী বেইরুতের বন্দরে এই বিস্ফোরণ হতে দেখা গিয়েছে। এই ঘটনায় বহু ঘরবাড়ির ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর। তবে কী কারণে এই বিস্ফোরণ এবং কী ধরনের বিস্ফোরক ব্যবহার করা হয়েছে, তা এখনও স্পষ্ট নয়।

পড়ুন আরও- এবার কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রীও করোনা আক্রান্ত

গোটা শহর জুড়ে আতঙ্কের ছায়া। অনেক বাড়িতেই বিস্ফোরণের তীব্রতায় ভেঙে গিয়েছে কাঁচের জানালা। লেবাননের স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান জানিয়েছে শাতধিক মানুষ আহত হয়েছেন। অন্তত ১০ জনের মৃত্যুর খবর জানাচ্ছে ‘ডেলি মেল।’

ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে বেশ কিছু ভিডিও ও ঘটনাস্থলের ছবি। আর তা থেকেই পরিস্কার যে ঠিক কতটা ভয়ঙ্কর আকার নিয়েছে সেই বিস্ফোরণ। প্রবল শব্দে বিস্ফোরণে ধোঁয়ায় ঢেকে যেতে দেখা যাচ্ছে আকাশ।

এএফপি-র সাংবাদিক জানাচ্ছেন, ওই এলাকায় সব দোকান-পাট ক্ষতিগ্রস্ত হয়েছে। আহত অবস্থায় মানুষ কিংকর্তব্যবিমূড় হয়ে রাস্তায় ঘুরে বেড়াচ্ছে। বহু মানুষকে মেডিক্যাল সেন্টারে নিয়ে যাওয়া হচ্ছে। বেশির ভাগই রক্তাক্ত অবস্থায়।

পুরো এলাকা নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। কেবলমাত্র কিছু অ্যাম্বুলেন্স ও দমকলের গাড়ি যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে। স্থানীয়রা জানাচ্ছেন, ১৫০ মাইল দূরে সাইপ্রাস দ্বীপ থেকেও শোনা গিয়েছে ওই বিস্ফোরণের শব্দ।

স্থানীয় এক বাসিন্দা বর্ণনা করতে গিয়ে বলেন, ঠিক যেন ভূমিকম্পের মত। ২০০৫ সালে রফিক হারিরিকে হত্যা করার সময় যে বিস্ফোরণ হয়েছিল, এটা তার থেকেও ভয়ঙ্কর।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা