ফাইল ছবি

তেহরান:  প্রবল বিস্ফোরণ! শক্তিশালী গাড়ি বোমা বিস্ফোরণে কেঁপে উঠল ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বন্দরনগরী চবাহার এলাকা। যেটি কিনা একেবারে পুলিশ সদর দফতরের কাছেই বলে জানা গিয়েছে। এই ঘটনায় এখও পর্যন্ত দুজনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। আহত অনেক। যাদের স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গিয়েছে। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে খবর। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে। যদিও এই ঘটনার পিছনে কোন জঙ্গি সংগঠন তাও এখনও জানা যায়নি। মনে করা হচ্ছে ইসলামিক স্টেট থাকতে পারে।

স্থানীয় পুলিশ আধিকারিকরা জানিয়েছেন, জঙ্গিরা দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিস্তান-বালুসিস্তান প্রদেশের চবাহার শহরে পুলিশের সদর দফতরের সামনেই এই ঘটায়। বোমা ভর্তি একটি গাড়ির মাধ্যমে বিস্ফোরণ ঘটিয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছে। যদিও কর্তব্যরত পুলিশ এবং সেনা আধিকারিকরা যুদ্ধকালীন পরিস্থিতিতে ঘটনাস্থলে পৌঁছে গেলে ঘটনা খুব দ্রুত আয়ত্তের মধ্যে আনা সম্ভব হয়েছে বলে জানা গিয়েছে।

এদিকে, বোমা বিস্ফোরণের পর ঘটনাস্থলে বিক্ষিপ্তভাবে গুলি বর্ষণের ঘটনা ঘটেছে বলে কয়েকটি সূত্রকে কোট করে জানাচ্ছে স্থানীয় সংবাদমাধ্যম। গভর্নর মোয়াহেবেতি জানিয়েছেন, বোমা বিস্ফোরণে দুই ব্যক্তি নিহত হয়েছে। এছাড়া এই হামলায় বহু সাধারণ মানুষ আহত হয়েছেন। হামলায় জড়িত জঙ্গিদের হত্যা করা হয়েছে বলে নিরাপত্তা বিষয়ক ডেপুটি গভর্নর হাদি মারাশি জানিয়েছেন।

মারাশি জানান, হামলায় নিহত দুই ব্যক্তি পুলিশের উচ্চপদস্থ আধিকারিক। স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, জঙ্গি হামলায় অন্তত ২৫ ব্যক্তি আহত হয়েছে এবং এদের মধ্যে তিন জনের অবস্থা গুরুতর। আধিকারিকরা জানিয়েছেন, শহরের পরিস্থিতি স্বাভাবিক অবস্থানে ফিরে এসেছে এবং নিরাপত্তা বাহিনীর সদস্যরা এখন পরিস্থিতির প্রতি কড়া নজর রাখছে।