ফাইল ছবি

বেজিং:  ফের জোরাল বিস্ফোরণে কেঁপে উঠল চিন। বেজিংয়ের জিয়াংসু প্রদেশে ধাতব গলানোর একটি প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে। ভয়াবহ এই বিস্ফোরণে এখনও পর্যন্ত সাত জনের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। আশঙ্কা করা হচ্ছে সংখ্যা আরও বাড়তে পারে।

কুনশান নগরীতে তাইওয়ানের সংস্থা কুনশান ওয়াফের টেকনলোজি কর্পোরেশন লিমিটেডের ধাতব গলানোর কারখানায় এই বিস্ফোরণ ঘটে। ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছেছে স্থানীয় প্রশাসন। শুরু হয়েছে উদ্ধার কাজ। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যে দুর্ঘটনার কারণ খতিয়ে দেখা হচ্ছে। তবে বিস্ফোরণে সাতজন নিহত এবং পাঁচ জন গুরুতর আহত হয়েছেন। আহতদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানাচ্ছে সংস্থা।

পরিবেশ দূষণের অভিযোগে গত বছর মে মাসে কারখানাটিকে জরিমানা করা হয়েছিল বলেও স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে। এরপরেই এই বিস্ফোরণের ঘটনায় চাঞ্চল্য তৈরি হয়েছে সেখানে। ঘটনা নিছক দুর্ঘটনা নাকি অন্য কারণ রয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, চিনে চলতি মাসে কারখানায় প্রাণঘাতী বিস্ফোরণের দ্বিতীয় ঘটনা এটি। গত ২১ মার্চ সে দেশের একটি রাসায়নিক কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটে। মররমান্তিক সেই ঘটনায় ৭১ জন প্রাণ হারায়।