মুম্বই: গুজরাতের পর এবার মহারাষ্ট্রে ভয়াবহ বিস্ফোরণ। মহারাষ্ট্রের পালঘরে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। অন্তত আটজনের মৃত্যু হয়েছে বলে খবর। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে।

কেমিক্যাল ফ্যাক্টরিতে বিস্ফোরণ হয়েছে বলে জানা গিয়েছে। তারাপুর, বইসারের শিল্পাঞ্চলে এই ঘটনা ঘটেছে। ঘটনাস্থলে পৌঁছেছে দমকলকর্মীরা। তৎপরতার সঙ্গে চলছে উদ্ধারকাজ।

মুম্বই থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থিত ওই কারখানা। সন্ধে ৭টা ২০ মিনিটে ওই বিস্ফোরণ হয়। ১৫ কিলোমিটার দূর পর্যন্ত ওই বিস্ফোরণের শব্দ শোনা যায়।

শনিবারই ভদোদরার এইমস অক্সিজেন প্রাইভেট লিমিটেড নামক এক কোম্পানিতে বিস্ফোরণে ৮ জন মারা গিয়েছে। ওই কোম্পানিটি হসপিটাল এবং ইন্ডাস্ট্রিয়াল কাজে ব্যবহারের জন্য বিভিন্ন ধরণের গ্যাস সরবরাহ করত। কোনোভাবে গ্যাসের সংস্পর্শে ওই দুর্ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশী ছিল অনেকটা দূর থেকে তা অনুভব করা গিয়েছে বলেও জানানো হয়েছে।

পুলিশি তরফে জানা গিয়েছে বেলা ১১ টা নাগাদ পাদ্রার এই কোম্পানিতে দুর্ঘটনা ঘটেছে। যেহেতু এই কোম্পানিতে অক্সিজেন, কার্বন ডাই অক্সাইড, নাইট্রোজেন সহ বিভিন্ন ধরনের গ্যাস নিয়ে কাজ করা হত তাই কোন ভাবে এই বিস্ফোরণ ঘটেছে বলে মনে করা হচ্ছে আপাতভাবে।