তুরিন: চুক্তি শেষ হওয়ার এক বছর আগেই জুভেন্তাস ছাড়ছেন ব্লেস মাতুইদি। তবে দু’পক্ষের সম্মতিতেই চূড়ান্ত হয়ে গোটা বিষয়টি। বুধবার ফ্রান্সের বিশ্বজয়ী মিডফিল্ডারের ক্লাব ছাড়ার কথা ঘোষণা করে ইতালির চ্যাম্পিয়ন ক্লাবটি। জানা গিয়েছে, জুভেন্তাস ছেড়ে যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার ক্লাব ইন্টার মিয়ামিতে যোগ দিচ্ছেন বিশ্বজয়ী মিডফিল্ডার।

জুভেন্তাস এক বিবৃতিতে জানিয়েছে, ‘পারস্পরিক সম্মতিতেই জুভেন্তাস এবং মাতুইদি নিজেদের মধ্যে চুক্তি শেষ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং একে অপরকে বিদায় জানাচ্ছে।’ জুভেন্তাসের তরফ থেকে আরও বলা হয়েছে, ‘আমাদের ক্লাবের জার্সি গায়ে সে হৃদয় দিয়ে সমস্ত ম্যাচে লড়াই ছুঁড়ে দিয়েছে। প্রতিপক্ষের উপর ক্রমাগত চাপ তৈরি করে গিয়েছে।’ ২০১৭ ফ্রান্সের ক্লাব প্যারিস সা জাঁ ছেড়ে তুরিনের ক্লাবে যোগদান করেন এই ডিফেন্ডার। ২০২০-২১ মরশুম অবধি জুভেন্তাসের সঙ্গে চুক্তিবদ্ধ ছিলেন তিনি। তবে সময়ের একবছর আগেই শেষ হচ্ছে সম্পর্ক।

ইতালির চ্যাম্পিয়ন ক্লাবটির হয়ে তিন মরশুমে ৩টি সিরি-‘এ’ খেতাব, একটি ইতালিয়ান কাপ এবং একটি ইতালিয়ান সুপার কাপ জিতেছেন মাতুইদি। এর আগে ছয় মরশুম পিএসজি’র জার্সি গায়ে ৪টি লিগা ওয়ান খেতাব জিতেছিলেন ফরাসি এই ডিফেন্ডার। জুভেন্তাসের জার্সি গায়ে সিরি-‘এ’তে ৯৮টি এবং সবধরনের প্রতিযোগীতা মিলিয়ে ১৩৩টি ম্যাচ খেলেছেন বিশ্বজয়ী ডিফেন্ডার। চলতি মরশুমে ক্লাবের টানা নবমবার ঘরোয়া লিগ খেতাব জয়ের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। কিন্তু ক্লাব চ্যাম্পিয়ন্স লিগে রাউন্ড অফ ১৬-র বাধা পেরোতে ব্যর্থ হওয়ার পরেই ক্লাব ছাড়ার বিষয়টি নিশ্চিত করলেন মাতুইদি।

যাওয়ার বেলায় মাতুইদি ইনস্টাগ্রামে লিখেছেন, ‘জুভেন্তাস পরিবারের একজন সদস্য হতে পারা আমার কাছে স্বপ্ন সত্যি হওয়ার মতোই। অত্যন্ত সম্মানের। আমি এক অসাধারণ ফুটবল প্রতিষ্ঠান এই কয়েক বছরে আবিষ্কার করলাম। আমি সবসময় এই ক্লাবের পয়লা নম্বর অনুরাগী অথবা নম্বর ১৪ হয়ে থাকব। ধন্যবাদ জুভেন্তাস।।’ উল্লেখ্য, চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের পর সম্প্রতি কোচ বদল করেছে তুরিনের ক্লাবটি। মৌরিজিও সারিকে সরিয়ে ক্লাবের প্রাক্তনী আন্দ্রে পিরলোকে কোচ করে এনেছে ইতালি চ্যাম্পিয়নরা।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।