নয়াদিল্লি:কেন্দ্রীয় কৃষি আইনের বিরদ্ধে সোচ্চার হলেন প্রাক্তন ক্রিকেটার তথা রাজনৈতিক নেতা নবজ্যোত সিং সিধু। তিনি নতুন এই আইনটিকে কালা আইন আখ্যা দিয়েছেন এবং এই কৃষি বিল কৃষকদের ধ্বংস করবে বলে অভিযোগ তুলেছেন। পাঞ্জাবের বিধায়ক তথা প্রাক্তন মন্ত্রী এই-কৃষি আইনের বিরোধিতা করে সব রাজনৈতিক দল এবং কৃষক সংগঠনগুলিকে একজোট হয়ে পথে নামার কথা বলেছেন। তাছাড়া তিনি এর বিরুদ্ধে দরকার হলে সুপ্রিম কোর্টে আবেদন জানানো হবে বলে ইঙ্গিত দিয়েছেন।

কৃষি সংক্রান্ত বিল সংসদে পাস করেছে কেন্দ্র। এখন পাঠানো হচ্ছে রাষ্ট্রপতির কাছে। রাজ্যসভায় বিরোধীরা এই ইস্যুতে ভোটদানের কথা বললেও তাদের সেই সুযোগ দেওয়া হয়নি। প্রতিবাদে তারা বিক্ষোভ দেখালে রাজ্যসভার চেয়ারম্যান আট সাংসদকে সাসপেন্ড করেছে। এই নিয়ে গোটা দেশ জুড়ে শোরগোল পড়ে গিয়েছে।

সিধু পরামর্শ দিয়েছেন, কৃষক সমাজের স্বার্থ রক্ষার জন্য ন্যূনতম সাধারণ কর্মসূচি তৈরি করতে। তার অভিযোগ সরকার পুঁজিপতিদের ৪-৫ লক্ষ কোটি টাকার কর মকুব করে দিচ্ছে ভর্তুকি দিচ্ছে তাতে কোন অসুবিধা হচ্ছে না। সরকারি শুধু অসুবিধা কৃষকদের জন্য কিছু করতে।

সিধু গতবছর পাঞ্জাবের মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছিলেন। তাঁর মতে, নতুন এই বিলের ফলে রাজ্য সরকার মান্ডি থেকে আয় হারাবে। গতবছর পাঞ্জাবের ৪০০০ কোটি টাকা আয় হয়েছিল মান্ডি থেকে বলে সিধু জানিয়েছেন।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।