স্টাফ রিপোর্টার, কলকাতা: ১৫ থেকে ২০ হাজার মানুষ বসে ছবি আঁকছেন। বিভিন্ন বয়সের। বিভিন্ন ধর্মের। নানান ভাষাভাষী মানুষ শুধু একটি বিষয়েই ছবি এঁকে চলেছেন- আর্টিকেল ৩৭০ জম্মু ও কাশ্মীর: মোদী থেকে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়।

কলকাতায় এই অভূতপূর্ব বসে আঁক প্রতিযোগিতা হবে পুজো সময়। আয়োজক বিজেপি যুবমোর্চা। যুব মোর্চার সভাপতি দেবজিত সরকার বলেন, “বয়সের কোনও সীমা নেই, ধর্ম, বর্ণ, জাতি নেই। সকলে মনের আনন্দে আঁকবেন। এই রকম বসে আঁক প্রতিযোগিতা কম দেখা যায়।”

মোদী সরকারের কাশ্মীর নীতি এবং আর্টিকেল 370 এবং 35A বিলোপ মানুষের মনে আরও ছড়িয়ে দিতে চায় বিজেপি। কাশ্মীরের একটা বড়সড় পরিবর্তন দরকার ছিল, সেটা দেশের মানুষকে বোঝাতে চাইছে বিজেপি। সেক্ষেত্রে বসে আঁক প্রতিযোগিতা অন্য রকম পদক্ষেপ।

শ্যামাপ্রাসাদ মুখার্জীর স্বপ্ন নরেন্দ্র মোদী সার্থক করেছেন, তাও জনতাকে বোঝাতে চেয়েছে বিজেপি। শ্যামাপ্রসাদ চেয়েছেন কাশ্মীর অখন্ড ভারতের অঙ্গ হবে। ৭২ বছর পর মোদী পুরানো আইনকে ভেঙে দিয়ে নতুন করে চলতে শুরু করেছেন।

তবে কলকাতার এই প্রতিযোগিতা শ্যামাপ্রসাদ মুখার্জীর মতো কোনো এক বাঙালিকে আবার শহরের বুকে তুলি-পেন্সিলে ফুটিয়ে তুলবে। যুব মোর্চার বক্তব্য, প্রতিযোগিতার পরিস্কার মূল্য ১ লাখ টাকা। দ্বিতীয় স্থানে যিনি থাকবেন, পাবেন ৭৫ হাজার টাকা, তৃতীয় স্থানের বিজয়ী পাবেন ৫০ হাজার টাকা।