মুম্বই: গত মহারাষ্ট্র নির্বাচনে শিবসেনার সঙ্গে জোট বেঁধে নির্বাচনে জিতলেও হাতছাড়া হয়েছিল মুখ্যমন্ত্রীর আসন। অনেক টালবাহানার পরে তা গিয়েছিল শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের কাছে। আর এবারে বিজেপি প্রেসিডেন্ট জগত প্রকাশ নাড্ডা জানিয়েছেন নিজেদের পুনরায় প্রমাণ করে আগামী নির্বাচনে একাই তারা জয়লাভ করবে।

নভি মুম্বইতে বিজেপির একটি অনুষ্ঠানে এসে তিনি ওই মন্তব্য করেছেন পাশাপাশি মুখ্যমন্ত্রী পদ পাওয়া নিয়ে শিবসেনার সঙ্গে এনডিএ জোট নিয়ে তিনি যে যথেষ্ট ক্ষুব্ধ তা বোঝা গিয়েছে।

মহারাষ্ট্রের সরকার গঠন নিয়ে তিনি জানিয়েছেন মরাঠা ভূমির সাধারণ মানুষের কাছে এটি যথেষ্ট অসম্মানের। ব্যাক্তিগত স্বার্থসিদ্ধির জন্য একটি অবাস্তব জোট গঠন করে সেখানে সরকার গঠন করা হয়েছে। আরও জানিয়েছেন মহারাস্তের মানুষ আগামী নির্বাচনেই এই জোটের বিরুদ্ধে রায় দেবেন।

ওই অনুষ্ঠান মঞ্চ থেকে তিনি বারংবার মহারাষ্ট্রের বর্তমান সরকার এবং তাঁর জোটের বিরুদ্ধে তোপ দেগেছেন।

পরিষ্কার করে জানিয়েছেন একমাত্র তাঁর দলই নেপোটিজমের বাইরে। কটাক্ষ করে জানিয়েছেন আগামী নির্বাচনে শিবসেনা, কংগ্রেস, ডিএমকে, তৃণমূল, বিএসপি থেকে কে মুখ হবেন তা নিয়ে একটি আন্দাজ করা যেতে পারে। কিন্তু বিজেপির পক্ষ থেকে আগামী প্রেসিডেন্ট কে হতে পারে তা অনুমান করা সম্ভব নয়। কারণ বিজেপি একটি আদর্শ মেনে চলে। রাজনৈতিক স্বারথসিদ্ধির জন্য নয়।

পাশাপাশি জানিয়েছেন জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ করা একটি কঠিন সিদ্ধান্ত ছিল। কিবন্তু সেখানকার মানুষের ভালোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাতে সার্বিক ভাবে ওই অঞ্চলের উন্নতি ঘটানো যায়।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ