দেবময় ঘোষ, কলকাতা: ছিল প্রজাপতি ব্রহ্মা, এক ঘন্টার মধ্যেই হয়ে গেল দেবস্থপতি বিশ্বকর্মা। পশ্চিমবঙ্গ বিজেপির ফেসবুক পেজে বিশ্বকর্মা পুজোর সকালে ছোটখাট এই কাণ্ডটা ঘটে গেল। রাজ্যবাসীকে বিশ্বকর্মা পুজোর শুভেচ্ছা জানাতে গিয়ে রাজ্য বিজেপি ফেসবুক পেজের Admin ভুলক্রমে পোস্ট করলেন প্রজাপতি ব্রহ্মার ছবি। পরে অবশ্য ভুল বুঝতে পেরে তা সংশোধন করে নেওয়া হয়। স্বস্থানে স্থলাভিষিক্ত হন দেব স্থপতি বিশ্বকর্মা।

বিষয়টি নিয়ে যোগাযোগ করা হয় রাজ্য বিজেপির তথ্য প্রযুক্তি দফতরের সঙ্গে। রাজ্য বিজেপির তথ্য প্রযুক্তি দফতরের দায়িত্বে আছেন উজ্জ্বল পারেখ। তিনি বিষয়টি দেখবেন বলে জানান। কিন্তু, পরে তাঁকে আর যোগাযোগ করে পাওয়া যায়নি। ফোন তোলেননি। হোয়াটস আপ মেসেজের উত্তর দেননি। রাজ্য বিজেপির মিডিয়া ইনচার্জ সপ্তর্ষি চৌধুরী অবশ্য বলেন, “হয়তো ভুলক্রমে হয়ে গিয়েছে। ঠিক করে নেওয়া হবে।” এক ঘন্টার মধ্যেই ব্রহ্মার পরিবর্তে বিশ্বকর্মার ছবি বসিয়ে ভুল শুধরে নেওয়া হয়েছে।

তবে ততক্ষণ যাবৎ, ওই পোস্টটিতে ৩৪৩ টি শেয়ার, ৩৯০০ টি লাইক এবং ৭০ টি কমেন্ট পড়ে গিয়েছে। রাজ্য বিজেপির ফেসবুক পেজটি খুবই জনপ্রিয়। সোশ্যাল মিডিয়া এবং ইন্টারনেট দুনিয়ায় বেশ নাম করা এই পেজ। রাজ্যের বিজেপি সমর্থকরা প্রতিনিয়ত এই পেজে খেয়াল রাখেন। ওই পেজ থেকেই বিজেপির বিভিন্ন কর্মসূচি এবং সাংবাদিক বৈঠক লাইভ সম্প্রচার করা হয়।

বর্তমানে , পশ্চিমবঙ্গ বিজেপির অফিসিয়াল পেজে ১৪ লাখ ৩২ হাজারেরও বেশি লাইক রয়েছে। বিশ্বকর্মার বদলে ব্রহ্মার ছবি দেখে অনেকেই রাগ প্রকাশ করায় থাকেন। অনেকে মন্তব্য করেন এই ভুল বিজেপির থেকে আশা করা যায় না। আবার অনেকে বলতে থাকেন, এরা নাকি ধার্মিক পার্টি! অভিযোগ, অনেক কমেন্ট ডিলিট বা মুছে ফেলেছে বিজেপি। এক বিজেপি সমর্থক আবার পেজ Admin এর পাশে দাঁড়িয়ে বলেছেন, “সবজান্তা বাঙালি এত কম জানে দেখে অবাক হলাম!

বাঙালির বিশ্ব কর্মা কোনো এলিট ক্লাসের দেবতাই নয় , মানে বৈদিক বা পৌরাণিক দেবতা নয় , নিতান্তই মঙ্গল কাব্যের দেবতা । সারা ভারতে এই বিশ্বকর্মার আরধনাও করা হয়না । ভারতীয় হিন্দুরা বিশ্বকর্মা বলতে ব্রহ্মা কেই বোঝে যিনি বিশ্বের সৃষ্টি করেছেন , তাই বিশ্বকর্মা । তাই আগের ছবিটা কোনো ভাবেই ভুল ছিলনা।” যাইহোক, ছোট্ট ভুল বিজেপি বিরোধীদের বড় জায়গা করে দিয়েছে।