মুম্বই: লোকসভা ভোটের রেশ কাটেনি এখনও। তবে মাঝে সময় গড়িয়েছে অনেকটাই। ইকনমিক স্লো-ডাউনের মত বিষয় প্রকাশ্যে এসেছে। জনপ্রিয়তা না হারালেও, বিতর্ক পিছু ছাড়েনি দ্বিতীয় মোদী সরকারের। তাই মহারাষ্ট্র ও হরিয়ানার বিধানসভা নির্বাচনে বিশেষ নজর রয়েছে রাজনৈতিক মহলের।

সোমবার দুই রাজ্যে বিধানসভা নির্বাচন ছিল। ভোট শেষে এক্সিট পোল বলছে, মহারাষ্ট্রে ধুলিস্যাৎ হয়ে যাবে বিরোধীরা। ফের ক্ষমতায় আসবে বিজেপি। আবারও মুখ্যমন্ত্রী হবেন দেবেন্দ্র ফড়নবিশ।

India Today-Axis My India-র এক্সিট পোলে বলা হয়েছে, ২৮৮টি বিধানসভা আসনের মধ্যে বিজেপি-শিব সেনা জোট পাবে ১৬৬-১৯৪টি আসন। অন্যদিকে, কংগ্রেস-এনসিপি জোত পেতে পারে ৭০-৯০টি আসন। যদি এই সমীক্ষা সত্যি হয় তাহলে মহারাষ্ট্রের ইতিহাসে নজির তৈরি হবে, তৃতীয়বার একসঙ্গে ক্ষমতায় আসবে বিজেপি-শিব সেনা জোট। ফড়নবিশ অবশ্য আগেই রেকর্ড করেছেন। গত পাঁচ দশকে তিনিই প্রথম মুখ্যমন্ত্রী যিনি পাঁচ বছরের টার্ম সম্পূর্ণ করেছেন।

India Today-Axis My India-র এক্সিট পোল: (মোট আসন ২৮৮)

বিজেপি – ১০৯-১২৪
শিব সেনা- ৫৭-৭০
কংগ্রেস- ৩২-৪০
এনসিপি- ৪০-৫০
অন্যান্য: ২২-৩২

লোকসভা নির্বাচনে মহারাষ্ট্রের ৪৮টি আসনে বিজেপি-শিব সেনা জোট পেয়েছে ৪২টি আসন।
কংগ্রেস-এনসিপি জোট তিনটি বিধানসভা নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় ছিলল ২০১৪-তে বিজেপি ও শিব সেনা তাদের হারিয়ে দেয়।

কংগ্রেস-এনসিপি জোট তিনটি বিধানসভা নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় ছিলল ২০১৪-তে বিজেপি ও শিব সেনা তাদের হারিয়ে দেয়। ফলাফলের পরই বিজেপি ও শিব সেনা একে অপরের হাত ধরে।