ফাইল ছবি

নয়াদিল্লি: বিতর্কিত মন্তব্যের জেরে জাতীয় নির্বাচন কমিশনের কোপে অনুরাগ ঠাকুর ও পরবেশ সাহিব সিং ভার্মা। তারকা প্রচারকের তালিকা থেকে এই দুই বিজেপি নেতাকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিল কমিশন।

এ সপ্তাহের শুরুর দিকে দিল্লির এক নির্বাচনী জনসভায় গিয়ে অনুরাগ ঠাকুর বলেছিলেন, ‘দেশ কে গদ্দারোঁ কো, গোলি মারো *লো কো’। অভিযোগ, শুধু যে তিনি নিজে স্লোগান দেন তাই নয়, উপস্থিত জনতাকেও এই স্লোগান দিতে উস্কানি দেন।

আর এরপর বিকাশপুরীতে এক জনসভা থেকে পশ্চিম দিল্লির সাংসদ পরবেশ সাহিব সিং ভার্মা বলেন, ‘দিল্লিতে BJP ক্ষমতায় এলে ১ ঘণ্টার মধ্যে ফাঁকা করে দেব শাহিনবাগ।’ তিনি এক স্বাক্ষাৎকারে দাবি করেন যে, শাহিন বাগের প্রতিবাদকারীরা “বাড়িতে ঢুকে মেয়ে-বোনদের ধর্ষণ করতে” পারে।

আরও পড়ুন- “দেশদ্রোহীরা কুকুরের মতো মরবে” ফের বিতর্কিত মন্তব্য বিজেপি মন্ত্রীর

এই দুই ‘বিতর্কিত’ মন্তব্যের প্রেক্ষিতে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল বিরোধীরা। কমিশনের তরফে নোটিশও পাঠানো হয়েছিল ওই দুই সাংসদকে। এরপর বুধবার বিবৃতি জারি করে তারকা প্রচারকের তালিকা থেকে এই দুই বিজেপি নেতাকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিল কমিশন।

এই তারকা প্রচার তালিকা থেকে বাদ পড়া মানে কোনও ভাবেই এই নয় যে, তাঁরা প্রচারে যেতে পারবেন না। ব্যাপার হল, তারকা প্রার্থীরা প্রচার করলে তাঁর সমস্ত খরচ বহন করতে হবে সেই কেন্দ্রের বিজেপি প্রার্থীকে।