নয়াদিল্লিঃ  চতুর্থ তালিকা প্রকাশ করল বিজেপি। পশ্চিমবঙ্গের জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের প্রার্থী হচ্ছেন মাফুজা খাতুন। মাফুজা কুমারগঞ্জ বিধানসভা কেন্দ্র থেকে দুবারের বামফ্রন্টের জয়ী বিধায়ক। জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে দুবারের সাংসদ প্রণব মুখপাধ্যায়ের পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়ের বিরুদ্ধে লড়াই করবেন। অন্যদিকে, ওই কেন্দ্রে তৃণমূলের প্রার্থী খালিদুর রহমান।

ফলে লড়াই হাড্ডাহাড্ডি হবে বলেই মনে করা হচ্ছে। আজ শনিবার বিজেপি চতুর্থ তালিকা প্রকাশ করলেও বাংলার জন্যে মাত্র একটি লোকসভা আসনেই প্রার্থী ঘোষণা করা হল। এখনও বাংলাতে ৪২টি লোকসভার মধ্যে ১৩টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করতে পারেনি বিজেপি নেতৃত্ব। কিন্তু কেন এত দেরি তা নিয়েই উঠছে প্রশ্ন।

রাজনৈতিকমহলের একাংশের ধারনা, মূলত প্রার্থী নিয়ে দলের মধ্যে কোন্দলের জেরেই বিজেপি প্রার্থী ঘোষণাতেই এত দেরি। যদিও তা মানতে নারাজ বিজেপি নেতৃত্ব। তাঁদের দাবি, বিজেপি একটি সাংগঠনিক দল। পুরো বিষয়টি নিয়ে দফায় দফায় কেন্দ্র এবং রাজ্যের মধ্যে আলোচনা হয়েছে। এরপরেই ধীরে ধীরে তা প্রকাশ করা হচ্ছে বলে দাবি বিজেপি নেতাদের।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার প্রতীক্ষার পর লোকসভার প্রথম তালিকা প্রকাশ করেছে বিজেপি। গোটা দেশের ১৮২টি লোকসভা আসনে প্রার্থী ঘোষণা করেন বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী। যার মধ্যে বাংলার ২৮টি কেন্দ্রের নাম ঘোষণা করা হয়। বাবুল সুপ্রিয়, দিলীপ ঘোষ সহ একাধিক শীর্ষ বিজেপি নেতাদের নাম ছিল সেখানে। আজ চতুর্থ তালিকা প্রকাশ করল বিজেপি। যেখানে মাত্র বাংলার একটি লোকসভা আসন অর্থাৎ জঙ্গিপুরে প্রার্থী দিল। বাংলার পাশাপাশি ছটি তেলেঙ্গানা আসন, উত্তরপ্রদেশের তিনটি এবং কেরলের মাত্র একটি লোকসভা আসনেই প্রার্থী ঘোষণা বিজেপির।